Sanjay Raut

Shiv Sena: ওয়াইনের বিক্রি বাড়লে কৃষকদের আয়ও দ্বিগুণ হবে, দাবি সঞ্জয় রাউতের

ওয়াইনকে মদ বলা যায় না। ওয়াইনের বিক্রি বাড়লে কৃষকদের আয়-ও দ্বিগুণ হয়ে যাবে। এমনই দাবি শিবসেনা নেতা সঞ্জয়ের।

Advertisement

সংবাদ সংস্থা

মহারাষ্ট্র শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৭:৪৬
Share:

খোলা বাজারে ওয়াইন বিক্রির ছাড়পত্র শিবসেনা সরকারের। নিজস্ব চিত্র।

ওয়াইনকে কোনও ভাবে মদ বলা যায় না। আর ওয়াইনের বিক্রি বাড়লে কৃষকদের আয়-ও দ্বিগুণ হয়ে যাবে। মহারাষ্ট্র সরকারের সুপার মার্কেট এবং খোলা বাজারে ওয়াইন বিক্রির সিদ্ধান্তের সমালোচনার প্রেক্ষিতে এমনই দাবি করলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত।

Advertisement

শুক্রবার সঞ্জয় রাউত বলেন, ‘‘ওয়াইন মদ নয়। রাজ্যে ওয়াইনের বিক্রি বাড়লে কৃষকরাই সবচেয়ে উপকৃত হবেন। তাঁদের আয় দ্বিগুণ হয়ে যাবে।’’ উল্লেখ্য, সুপার মার্কেট ও বাজারে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকারের ওয়াইন বিক্রির সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। উদ্ধব সরকারের সমালোচনায় মুখর হয়েছে বিজেপি। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘‘আমরা কোনও ভাবেই মহারাষ্ট্রকে ‘মদ্যরাষ্ট্র’ হতে দেব না।’’ তাঁর আরও সংযোজন, ‘‘ অতিমারির দু’ বছর রাজ্যের মানুষের জন্য কিছুই করেনি শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার। এখন তাদের লক্ষ্য রাজ্যে মদের প্রচার বৃদ্ধি করা।’’

আর এর প্রত্যুত্তরেই এ হেন মন্তব্য শিবসেনার সঞ্জয় রাউতের। তাঁর পাল্টা দাবি, ‘‘বিরোধিতা ছাড়া কৃষকদের জন্য কিছুই করেনি বিজেপি। রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করে দিচ্ছে ওরা।’’ এর পরে তাঁর সংযোজন, ‘‘ওয়াইনের বিক্রি বাড়লে, কৃষকদের আয়ও বৃদ্ধি পাবে।’’ সঞ্জয়ের এই মন্তব্য নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

Advertisement

উল্লেখ্য, গত বৃহস্পতিবার মহারাষ্ট্র সরকার জানায়, এ বার থেকে সুপার মার্কেট থেকে খোলা বাজার, সর্বত্র ওয়াইন বিক্রি করা যাবে। এর লাইসেন্সের জন্য বার্ষিক ফি মাত্র পাঁচ হাজার টাকা। তার পরেই শুরু হয়েছে বিতর্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন