Ladli Behnas

শিবরাজ কথা দিয়ে কথা রেখেছিলেন, মুখ্যমন্ত্রী বদল হওয়ার পরেই মধ্যপ্রদেশের ‘লাডলি বহেন’রা উদ্বেগে

মধ্যপ্রদেশের ভোটে যে ‘লাডলি বহেন’ প্রকল্প বিজেপির জন্য শুভ ছিল, তা মেনে নিয়েছে বিরোধী কংগ্রেসও। যে কারণে মহিলাদের ভোট ঢেলে গিয়ে পড়েছিল গেরুয়া বাক্সে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ২২:০০
Share:

(বাঁ দিকে) শিবরাজ সিংহ চৌহান। মোহন যাদব (ডান দিকে)। গ্রাফিক: সনৎ সিংহ।

বাংলায় যেমন ‘লক্ষ্মীর ভান্ডার’ তেমনই মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী থাকাকলীন ‘লাডলি বহেন’ প্রকল্প চালু করেছিলেন শিবরাজ সিংহ চৌহান। কিন্তু সেই শিবরাজকে ভোটের পর মুখ্যমন্ত্রীর চেয়ার খোয়াতে হয়েছে। তার পর মধ্যপ্রদেশের মহিলাদের মধ্যে উদ্বেগ শুরু হয়েছে, মামা (শিবরাজ মধ্যপ্রদেশের রাজনীতিতে এই নামেই পরিচিত) যে কথা দিয়েছিলেন, নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব তা রাখবেন তো?

Advertisement

‘লাডলি বহেন’ প্রকল্পে মধ্যেপ্রদেশের মহিলাদের মাসে ১২৫০ টাকা দেওয়া হয়। পাশাপাশি ভোটের দু’মাস আগে শিবরাজ ঘোষণা করেছিলেন, নির্দিষ্ট মানদণ্ডে মহিলাদের ৪৫০ টাকায় রান্নার গ্যাস দেবেন। সেই ঘোষণার পর নভেম্বরে ৩২ লক্ষ মহিলা ৯১০ টাকয় সিলিন্ডার কেনার পর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৪৬০ টাকা ভর্তুকি পেয়েছিলেন। কিন্তু ডিসেম্বরে তাঁদের অ্যাকাউন্টে কোনও টাকা ঢোকেনি। গত ৩ ডিসেম্বর ভোটের ফলপ্রকাশ হয়েছিল। তার পরেই মহিলাদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে।

ইনদওর থেকে ভোপাল কিংবা জব্বলপুর—মধ্যপ্রদেশের বিভিন্ন এলাকার মহিলারা সংবাদমাধ্যমে ‘মামা’র প্রকল্প চালু থাকবে কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। যাতে আরও অক্সিজেন দিয়েছে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদবের নীরবতা। তবে মধ্যপ্রদেশ সরকারের এক আধিকারিক সংবাদমাধ্যমে বলেছেন, নতুন মন্ত্রিসভা শীঘ্রই বৈঠকে বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। প্রসঙ্গত, মধ্যপ্রদেশের ভোটে যে ‘লাডলি বহেন’ প্রকল্প বিজেপির জন্য শুভ ছিল, তা মেনে নিয়েছে বিরোধী কংগ্রেসও। যে কারণে মহিলাদের ভোট ঢেলে গিয়ে পড়েছিল গেরুয়া বাক্সে। এখন দেখার পুরনো মুখ্যমন্ত্রীর প্রকল্প নতুন মুখ্যমন্ত্রী চালু রাখেন কিনা। সে দিকেই তাকিয়ে মধ্যপ্রদেশের ৩২ লক্ষ মহিলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন