Karnataka Government

বিনামূল্যে বাস পরিষেবা মেয়েদের জন্য, কর্নাটকে প্রকল্পের উদ্বোধন করে টিকিট দিলেন মুখ্যমন্ত্রী

বিনামূল্যের বাস প্রকল্পের উদ্বোধনে উপস্থিত ছিলেন উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারও। কর্নাটকের সরকারি নিগমের একটি বাসে উঠে মহিলা যাত্রীদের টিকিট বিলি করেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৫:৫৬
Share:

বাসে মহিলা যাত্রীদের বিনামূল্যে টিকিট বিলি করছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া (ছবিতে ডান দিক থেকে দ্বিতীয়)। সঙ্গে রয়েছেন উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারও (ছবিতে ডান দিক থেকে প্রথম)। —সংগৃহীত

ঘোষণা মতোই রবিবার কর্নাটকে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়ে গেল বিনামূল্যের বাস পরিষেবা। এ বার থেকে রাজ্যের সমস্ত সরকারি বাসে বিনামূল্যে সফর করতে পারবেন মহিলারা। রবিবার বেঙ্গালুরুর বিধান সৌধর সামনে এই পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। উদ্বোধনে উপস্থিত ছিলেন উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারও। তারপরই কর্নাটকের সরকারি নিগম (বিএমটিসি)-এর একটি বাসে উঠে মহিলা যাত্রীদের মধ্যে গোলাপি টিকিট বিলি করেন মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী।

Advertisement

মেয়েদের বিনামূল্যে বাস পরিষেবা দেওয়ার প্রকল্প ‘শক্তি’র সূচনা করেই কর্নাটকের পূর্বতন বিজেপি সরকারকে আক্রমণ করে সিদ্দারামাইয়া। তিনি বলেন, “আগে রাজ্যের ৩০ শতাংশ মহিলা সরকারি বাসে সফর করতেন। বিজেপির আমলে সেই হার ২৪ শতাংশে নেমে যায়। বিজেপি নেতারা চান না মেয়েরা বাড়ির বাইরে বেরোন।” একই সঙ্গে তিনি বলেন, “আমি আশা করব, মহিলারা আরও ব‌েশি সংখ্যায় সরকারি বাসে চড়বেন।”

কর্নাটকের বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের তরফে ভোটারদের যে ৫টি প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তার একটি হল বিনামূল্যে মহিলাদের বাস পরিষেবা ‘শক্তি’। কর্নাটক কংগ্রেসের বিপুল রাজনৈতিক সাফল্যের নেপথ্যে এই ৫ প্রতিশ্রুতি যে বড় ভূমিকা নিয়েছিল, তা স্বীকার করে নিয়েছেন বিজেপি নেতারাও। এই প্রকল্পের উদ্বোধন প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে আগেই বলা হয়েছিল, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে যোগ্য উপভোক্তারা এই প্রকল্পের যাবতীয় সুবিধা পাবেন। কংগ্রেসের তরফে বলা হয়েছিল, দেশে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির কারণে সাধারণ মানুষ নাজেহাল। তাই মহিলা যাত্রীদের যাতায়াতের সুবিধা দিতেই সরকার বিপুল অর্থব্যয় সত্ত্বেও মহিলাদের বিনামূল্য বাস পরিষেবা দেবে। সরকারে আসার ১ মাসের মধ্যেই ৫টি প্রতিশ্রুতি রূপায়িত হবে বলেও আশ্বাস দিয়েছিলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন