Bhagwant Mann

Sidhu Moose Wala Murder: মুসে ওয়ালা মরিয়া প্রমাণ করিলেন! ৪২৩ জনেরই নিরাপত্তা ফেরাচ্ছে পঞ্জাবের মান সরকার

পঞ্জাব সরকার আদালতে জানায়, ৬ জুন ‘অপারেশন ব্লু স্টারে’র বর্ষপূর্তি। এ কারণে অতিরিক্ত বাহিনী দরকার ছিল বলে নিরাপত্তা প্রত্যাহার করা হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৮:১০
Share:

ফাইল ছবি।

৭ জুনের মধ্যে ৪২৩ জনেরই কমিয়ে দেওয়া নিরাপত্তা ব্যবস্থা পূর্বাবস্থায় ফিরিয়ে দেবে পঞ্জাবের ভগবন্ত মানের সরকার। বৃহস্পতিবারই পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট মান সরকারকে নির্দেশ দিয়েছিল, যে ৪২৩ জনের নিরাপত্তা কমিয়ে দেওয়া হয়েছিল, তাঁদের নিরাপত্তা ব্যবস্থা ফিরিয়ে দিতে।

Advertisement

গত ২৯ মে, রবিবার সন্ধেয় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় জনপ্রিয় র‌্যাপার তথা কংগ্রেস নেতা সিধু মুসে ওয়ালার। তাঁর শরীরে অন্তত ২৫টি বুলেট বিঁধেছিল বলে পুলিশ সূত্রে খবর। ঘটনাচক্রে, তার আগের দিনই তাঁর নিরাপত্তার বহর কমিয়ে দিয়েছিল রাজ্য সরকার। শুধু সিধুই নয়, পঞ্জাবের আরও ৪২৩ জনের নিরাপত্তায় কাটছাঁট করেছিল মান সরকার। কিন্তু নিরাপত্তার বহর কমানোর ২৪ ঘণ্টার মধ্যেই সিধুর উপর হামলা নতুন করে সরকারি সিদ্ধান্তের উপর প্রশ্ন তুলে দিয়েছিল। বৃহস্পতিবার হাই কোর্ট সরকারকে ৪২৩ জনেরই নিরাপত্তা আগের অবস্থায় ফেরানোর নির্দেশ দেয়। তার পরই আদালতে মান সরকার জানায়, আগামী ৭ জুনের মধ্যে ৪২৩ জনের নিরাপত্তাই আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া হবে।

আদালত পঞ্জাব সরকারকে প্রশ্ন করে, কেন নিরাপত্তা তুলে নেওয়া হল? জবাবে মান সরকারের আইনজীবী জানান, আগামী ৬ জুন অপারেশন ব্লু স্টারের বর্ষপূর্তি। এই জন্য অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর প্রয়োজন। এই কারণেই ব্যক্তিগত নিরাপত্তায় মোতায়েন কর্মীদের তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। প্রসঙ্গত, ১৯৮৪ এর ৬ জুন স্বর্ণমন্দিরে অভিযান চালায় ভারতীয় সেনা। সেই ঘটনার বর্ষপূর্তির দিন পঞ্জাবে গোলমালের আশঙ্কায় অতিরিক্ত বাহিনী মোতায়েন রাখার সিদ্ধান্ত নেয় রাজ্যের আপ সরকার।

Advertisement

এ দিকে সিধুর পরিবারের তরফে কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখে মৃত্যুর ঘটনার তদন্ত কোনও কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে করানোর দাবি তুলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন