মগজ ধোলাইয়ের পাল্টা বিজ্ঞান মঞ্চ

সিপিএমের শীর্ষ নেতার দাওয়াই, সঙ্ঘ-বিজেপি যে ভাবে আম জনতার মগজ ধোলাই করছে, তার মোকাবিলায় বিজ্ঞান মঞ্চের মতো সংগঠনের সক্রিয়তা বাড়াতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৯ ১৩:৫৭
Share:

—ফাইল চিত্র।

সঙ্ঘ পরিবারে সঙ্গে বামেদের আদর্শগত লড়াই বরাবরের। যে সব রাজ্যে বামেদের অস্তিত্ব আছে, সেখানে নীতিগত আধিপত্য প্রতিষ্ঠা করতে সঙ্ঘ-বিজেপি আরও বেশি করে টাকা খরচ করছে বলে অভিযোগ করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

Advertisement

কলকাতায় শনিবার ‘সমসাময়িক ভারতে সাম্প্রদায়িকতাবাদ বিরোধী সংগ্রাম ও আমাদের কর্তব্য’ নিয়ে প্রমোদ দাশগুপ্ত স্মারক বক্তৃতায় তিনি বলেন, ‘‘এ বারের লোকসভা নির্বাচনে ২৭ হাজার কোটি টাকা খরচ হয়েছে। নির্বাচন কমিশন বেশির ভাগ ক্ষেত্রে বিজেপির চিয়ার লিডার হয়ে কাজ করেছে! এখন একটা হিসেব বলছে, শুধু নিজেদের কর্মীদের পিছনে নয়, বাংলায় মানুষকে প্রভাবিত করে বিভাজনের পরিমণ্ডল তৈরি করতে প্রতি মাসে বিজেপি এখন প্রায় ১৩২ কোটি টাকা খরচ করছে।’’

সিপিএমের শীর্ষ নেতার দাওয়াই, সঙ্ঘ-বিজেপি যে ভাবে আম জনতার মগজ ধোলাই করছে, তার মোকাবিলায় বিজ্ঞান মঞ্চের মতো সংগঠনের সক্রিয়তা বাড়াতে হবে। তাঁর কথায়, ‘‘আমরা ভোটের সময়ে এক বার মানুষের বাড়ি বাড়ি যাই। আর প্রতি দিন মানুষ হোয়াটসঅ্যাপ বা অন্যান্য সামাজিক মাধ্যমে বিজেপির নানা গ্রুপের অজস্র বার্তা পান। আমরা যা বলি, ওই সব বার্তায় তার উল্টোটা লেখা থাকে।’’

Advertisement

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন