National news

মধ্যপ্রদেশে কৃষক বিক্ষোভে পুলিশের গুলি, মৃত ৬

গত ৬ দিন ধরে কৃষক বিক্ষোভ চলছিল। এ দিন বিক্ষোভকারীরা একটি থানা ঘেরাও করেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ জুন ২০১৭ ২৩:২৮
Share:

প্রতীকী ছবি।

কৃষিঋণ মকুব, ফসলের ন্যায্য দাম সহ একাধিক দাবিতে বিক্ষোভ দেখানোর সময় পুলিশের গুলিতে মৃত্যু হল ৬ জন কৃষকের। মঙ্গলবার মধ্যপ্রদেশের মন্দসৌওয়ের ঘটনা। গত ৬ দিন ধরে কৃষক বিক্ষোভ চলছিল। এ দিন বিক্ষোভকারীরা একটি থানা ঘেরাও করেছিল। সেই জমায়েত লক্ষ্য করেই পুলিস গুলি চালায় বলে অভিযোগ।

Advertisement

মধ্যপ্রদেশের স্বারাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিংহ পুলিশের গুলি চালানোর বিষয়টি অস্বীকার করেছেন। পুলিশ নয়, সমাজবিরোধীরা গুলি চালিয়েছে বলে তিনি জানান। কিন্তু এর পরই উজ্জয়নির ডিভিশনাল কমিশনার ওম ঝা ঠিক উল্টো কথা বলেন। ‘‘বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে আনতে বেলা দুটো নাগাদ শূন্যে গুলি চালায় পুলিশ। তাতেই এই ঘটনা’’, বলেন তিনি।

আরও পড়ুন : পাকিস্তানের বিরুদ্ধে সব পদক্ষেপের পথ খোলা, মন্তব্য সেনাপ্রধানের

Advertisement

এই ঘটনার তীব্র নিন্দা করেছেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গাঁধী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাহুল গাঁধী কেন্দ্রীয় সরকারকে সরাসরি কৃষক-বিরোধী বলে আক্রমণ করেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেন, ‘‘খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। পরিবারের প্রতি সমবেদনা রইল। আমি সব সময় আমার কৃষকদের পাশে রয়েছি।’’

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান মৃতদের পরিবার পিছু ১ কোটি টাকা এবং গুরুতর আহতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। কৃষকদের ক্ষেপিয়ে তোলার পিছনে কংগ্রেসের মদত রয়েছে বলে শিবরাজের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন