Vande Bharat Express

বন্দে ভারতের রুটে বেড়া

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আজ জানিয়েছেন, পাইলট প্রকল্প হিসাবে হাজার কিলোমিটার ট্র্যাকের ধারে ওই বেড়া দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ০৭:৪৩
Share:

উত্তরপ্রদেশের হাজার কিলোমিটার রেললাইনের ধার দিয়ে ওই বেড়া দেওয়ার কাজ শুরুর কথা ভাবা হয়েছে। ফাইল চিত্র।

বন্দে ভারত ট্রেনের যাত্রাপথে পশুদের আচমকা চলে আসা রুখতে লাইনের ধার বারবার বিশেষ ফেন্সিং বা বেড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আজ জানিয়েছেন, পাইলট প্রকল্প হিসাবে হাজার কিলোমিটার ট্র্যাকের ধারে ওই বেড়া দেওয়া হবে। ফলাফল সন্তোষজনক হলে অন্যত্রও তা কার্যকর হবে।

Advertisement

বহু রাজ্যেই আইন করে বন্ধ করা হয়েছে গো-হত্যা। বয়স্ক গরুগুলির স্থান হচ্ছে রাস্তায়। ফলে সড়ক দুর্ঘটনা তো ঘটছেই, দুর্ঘটনার কবলে পড়তে হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানার অন্যতম দ্রুতগামী ট্রেন বন্দে ভারত-কেও। সম্প্রতি বিভিন্ন রুটে গরুর সঙ্গে বন্দে ভারতের ধাক্কা লাগায় নড়েচড়ে বসতে বাধ্য হয় রেল মন্ত্রক।

মন্ত্রকের এক আধিকারিকের কথায়, ‘‘সাধারণ ট্রেনের চেয়ে বন্দে ভারতের গতি অনেকটাই বেশি। এই পরিস্থিতিতে গরুর সঙ্গে ধাক্কা লাগলে বড় মাপের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। তাই ঝুঁকি এড়াতে ওই বেড়া বসানোর সিদ্ধান্ত নিয়েছে রেল।’’ পাইলট প্রকল্পে কোথায় ওই বেড়া বসানো হচ্ছে তা আজ জানাতে চাননি রেল আধিকারিকেরা। সূত্রের মতে, উত্তরপ্রদেশের হাজার কিলোমিটার রেললাইনের ধার দিয়ে ওই বেড়া দেওয়ার কাজ শুরুর কথা ভাবা হয়েছে। যে হেতু উত্তরপ্রদেশের মধ্যে কেবল দিল্লি-বারাণসী রুটে বন্দে ভারত ছোটে, তাই মনে করা হচ্ছে প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসী থেকে দিল্লি— ওই লাইনে বেড়া দেওয়ার কাজে প্রথমে হাত দেওয়ার পরিকল্পনা নিয়েছে রেল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন