Peacock Spider

‘পেখম’ মেলে নাচছে মাকড়সা! দুর্দান্ত ভিডিয়ো প্রকাশ্যে

ভিডিয়োতে দেখা যাচ্ছে, আকৃতিতে ছোট মাকড়সা। সেটি একটি গাছের শুকনো ডালের উপর এ দিক ও দিক করছে। দেহের দু’পাশ দিয়ে লম্বা দু’টি শুঁড়ের মতো বেরিয়ে এসেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৭:৪৫
Share:

পিকক স্পাইডার। অস্ট্রেলিয়ায় মূলত এদের দেখা যায়। দৈর্ঘ্যে ৫ মিলিমিটার। ছবি: ইনস্টাগ্রাম।

পেখম মেলে ময়ূরের নাচের দৃশ্য আমরা দেখেছি। কিন্তু কখনও শুনেছেন ‘পেখম’ মেলে মাকড়সা নাচছে? অবিশ্বাস্য লাগলেও এমনই একটি মাকড়সার ভিডিয়ো সম্প্রতি প্রকাশ্যে এসেছে, যা দেখে অনেকেই আশ্চর্য হয়েছেন। ওই ভিডিয়ো দেখার পর মাকড়সাটিকে ‘পিকক স্পাইডার’ বলা শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রকৃতিতে এমন অনেক প্রাণী এবং উদ্ভিদের প্রজাতি রয়েছে, যা আজও রহস্যে ঘেরা। এমন অনেক প্রজাতি আছে, যেগুলি প্রকাশ্যেই আসেনি। বাড়ির আশপাশে ট্যারেন্টুলা বা ব্ল্যাক উইডো দেখতে না পেলেও ছোটখাটো অনেক প্রজাতিরই মাকড়সা আমরা দেখে থাকি। কিন্তু সম্প্রতি যে মাকড়সার ছবি প্রকাশ্যে এসেছে, তা সত্যিই নজর কাড়ার মতো।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, আকৃতিতে ছোট মাকড়সা। সেটি একটি গাছের শুকনো ডালের উপর এ দিক ও দিক করছে। দেহের দু’পাশ দিয়ে লম্বা দু’টি শুঁড়ের মতো বেরিয়ে এসেছে। হঠাৎই কমলা এবং নীল রঙের ‘পাখনা’ মেলতে দেখা গেল সেটিকে। তার পরই নাচ শুরু করল। সমাজমাধ্যমে অনেকের দাবি, সঙ্গীকে আকর্ষণের জন্যই এই ধরনের কৌশল নিয়েছে মাকড়সাটি। আবার কেউ দাবি করেছেন, এটি শিকার ধরার একটি কৌশল।

Advertisement

এই ধরনের মাকড়সা অস্ট্রেলিয়ায় দেখা যায়। পুরুষ মাকড়সাদের দেহেই রঙিন পাখনার মতো থাকে। যা স্ত্রী মাকড়সাকে আকর্ষণ করতে কাজে লাগায়। এরা দৈর্ঘ্যে ৫ মিলিমিটার পর্যন্ত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন