Ashwini Choubey

কৃষক বিদ্রোহে অশান্ত বক্সার, কেন্দ্রীয় মন্ত্রীর কনভয় লক্ষ্য করে পাথর, উত্তেজনা

কৃষক বিদ্রোহ ঘিরে বিহারের বক্সারে উত্তেজনা। বৃহস্পতিবার সেখানে যান কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবে। তাঁর কনভয় লক্ষ্য করে পাথর ছোড়া হয়েছে বলে অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

বক্সার শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ২১:২৭
Share:

বিহারের বক্সারে গিয়ে নীতীশ সরকারকে নিশানা করেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবে। ফাইল চিত্র।

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবের কনভয় লক্ষ্য করে পাথর ছোড়ার অভিযোগ উঠল বিহারের বক্সারে। কৃষক বিদ্রোহে উত্তপ্ত বক্সারে যান কেন্দ্রীয় মন্ত্রী। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রীর কনভয় থামান বিক্ষোভকারীরা। গাড়ি ঘিরে বিক্ষোভ দেখান কয়েক জন।

Advertisement

বক্সারে তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য জমি অধিগ্রহণ করেছে সরকার। কিন্তু জমি অধিগ্রহণের জন্য ন্যায্যমূল্য দেওয়া হয়নি বলে অভিযোগ কৃষকদের। জমি অধিগ্রহণের বিরুদ্ধে আন্দোলন করছেন কৃষকরা। বুধবার সেই আন্দোলন রণক্ষেত্রের চেহারা নেয়। পুলিশের একটি দলের উপর হামলা চালান বলে অভিযোগ উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। একটি গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয় বলেও অভিযোগ। পরিস্থিতি সামলাতে লাঠি চালায় পুলিশ। শূন্যে গুলিও চালায় পুলিশ। এই ঘটনায় ৪ পুলিশকর্মী জখম হয়েছেন। এলাকায় পুলিশের বিশাল বাহিনী মোতায়েন করা হয়েছে।

এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার বক্সারে যান কেন্দ্রীয় মন্ত্রী। কৃষকদের উপর পুলিশের লাঠিচার্জের বিরুদ্ধে সরব হন মন্ত্রী। নীতীশ সরকারকে নিশানা করে তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রী ও তাঁর ডেপুটি বলছেন, বক্সারে কৃষকদের উপর লাঠিচার্জের ঘটনা তাঁরা জানেন না। তা হলে কারা সরকার চালাচ্ছেন? ভূত না সংবাদমাধ্যম? কৃষকরা যত ক্ষণ না ন্যায়বিচার পাচ্ছেন, তত ক্ষণ আমরা চুপ করে বসে থাকব না।

Advertisement

যে সব পুলিশ কর্মী জড়িত, তাঁদের বহিষ্কার করা হোক।’’এই প্রসঙ্গে অশ্বিনী আরও বলেছেন, ‘‘বক্সারে লাঠিচার্জের ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে। কৃষকদের বিরুদ্ধে কেন মিথ্যা মামলা দায়ের করা হচ্ছে? কৃষকদের উপর লাঠি তুললে, আমরা চুপ করে বসে থাকব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন