IIT Delhi

আইআইটি দিল্লির ছাত্রের রহস্যমৃত্যু, হস্টেলের ঘর থেকে উদ্ধার করা হল দেহ

পুলিশ সূত্রে খবর, মৃত ছাত্রের নাম অনিল কুমার (২১) । শুক্রবার সন্ধ্যায় হস্টেলের বন্ধ ঘর থেকে উদ্ধার করা হয় দেহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৬
Share:

—প্রতীকী চিত্র।

আইআইটি দিল্লির হস্টেলে ছাত্রের রহস্যমৃত্যু। শুক্রবার সন্ধ্যায় হস্টেলের বন্ধ ঘর থেকে উদ্ধার করা হয় দেহ। ওই ছাত্র আত্মহত্যা করেছেন বলে প্রাথমিক তদন্তে অনুমান পুলিশের।

Advertisement

পুলিশ সূত্রে খবর, মৃত ছাত্রের নাম অনিল কুমার (২১)। ২০১৯-২৩ শিক্ষাবর্ষে ম্যাথমেটিক্স অ্যান্ড কম্পিউটিং নিয়ে বিটেক করছিলেন অনিল। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী জুন মাসে হস্টেলের ঘর খালি করতে হত অনিলকে। কিন্তু কিছু বিষয়ে উত্তীর্ণ না হতে পারায় কোর্স শেষ করার সময় ছয় মাস বর্ধিত করা হয়েছিল অনিলের।

শুক্রবার হস্টেলের ঘরে ছিলেন অনিল। ঘর ভিতর থেকে বন্ধ করা ছিল। সন্ধ্যা ৬টায় পুলিশকে খবর দেওয়া হয়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় দমকল বাহিনীও। তার পর দরজা ভেঙে ছাত্রের দেহ উদ্ধার করা হয়। ডিন অফ স্টুডেন্টস জানিয়েছেন, ঘটনাস্থল ঘুরে দেখেছে ফরেন্সিক দল। আত্মহত্যা না কি মৃত্যুর নেপথ্যে অন্য কোনও কারণ রয়েছে, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

Advertisement

এর আগেও আইআইটির মতো প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রমৃত্যুর ঘটনা প্রকাশ্যে এসেছে। আইআইটি খড়্গপুরের এক ছাত্রকে খুন করা হয়েছে বলে অভিযোগ করেছিল তাঁর পরিবার। গত অক্টোবরে আইআইটি খড়্গপুরে অস্বাভাবিক মৃত্যু হয় ফায়জন আহমেদ নামে এক ছাত্রের। হস্টেলের ঘর থেকে উদ্ধার হয় তাঁর দেহ। তাঁর শরীরে আঘাতের চিহ্নও ছিল। ছাত্রের মৃত্যুর ঘটনা নিয়ে বিতর্ক তৈরি হয়। বিষয়টিকে কর্তৃপক্ষ ধামাচাপা দিতে চাইছেন বলেও অভিযোগ ওঠে। কলকাতা হাই কোর্টে মামলা হয় এ নিয়ে। অন্য দিকে, সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর ঘটনায় তোলপাড় হয়ে গিয়েছে। র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন