ডাইনি অপবাদে খুন ছাত্র

বিধবা গাজরাই বসুমাতারিকে ডাইনি অপবাদ দিয়েছিল গ্রামবাসীদের একাংশ। ঘরে তাঁকে না পেয়ে তাঁর ছেলে, কলেজ ছাত্র অচিন্ত্য বসুমাতারিকে খুন করে জঙ্গলে পুঁতে দিয়েছিল তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৩ মে ২০১৬ ০৪:২০
Share:

বিধবা গাজরাই বসুমাতারিকে ডাইনি অপবাদ দিয়েছিল গ্রামবাসীদের একাংশ। ঘরে তাঁকে না পেয়ে তাঁর ছেলে, কলেজ ছাত্র অচিন্ত্য বসুমাতারিকে খুন করে জঙ্গলে পুঁতে দিয়েছিল তারা। ২২ এপ্রিল থেকে নিখোঁজ ছিল অচিন্ত্য। গত কাল কোকরাঝাড়ের শামুকা নদীর তীরের জঙ্গল থেকে তাঁর দেহ উদ্ধার করে পুলিশ। ঘটনায় ধৃত তিন জনকে জেরা করে দেহটির সন্ধান মেলে।

Advertisement

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, মালিগাঁও এলাকার বধরামপুরের বাসিন্দা গাজরাইদেবীকে ২০১৩ সালেই গ্রামবাসীরা ডাইনি অপবাদ দেয়। সালিশিসভা বসিয়ে তাঁর কাছ থেকে ৫০১ টাকা জরিমানাও নেওয়া হয়েছিল। কিন্তু পরে ফের গ্রামবাসীদের একাংশ গাজরাইদেবীকে হত্যার হুমকি দিতে থাকলে প্রাণভয়ে তিনি গোঁসাইগাঁওয়ের শোলমারিতে বাপের বাড়ি চলে যান। দুই পুত্র ও কন্যা মালিগাঁওয়ের বাড়িতেই থাকত। তাঁদের দেখতে মাঝেমধ্যেই লুকিয়ে গ্রামে আসতেন গাজরাই। বড় ছেলে ও মেয়ের বিয়ের পরেও পরিস্থিতির বদল হয়নি।

সম্প্রতি ছোট ছেলে অচিন্ত্যকে দেখতে বাড়ি এসেছিলেন গাজরাই। ২২ এপ্রিল, তিনি চলে যাওয়ার পরেই জনাদশেক গ্রামবাসী বাড়িতে চড়াও হয়। অচিন্ত্য তখন পড়ছিলেন। তিনি জানান, মা শোলমারি ফিরে গিয়েছে। তখন তাদের রাগ গিয়ে পড়ে অচিন্ত্যের উপরে। তাঁকেই ডাইনি বলে দাবি করে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। অচিন্ত্য কান্নাকাটি করে প্রাণভিক্ষা চাইলেও লাভ হয়নি। তাঁকে পিটিয়ে, কুপিয়ে হত্যা করে শামুকা নদীর পাশের জঙ্গলে দেহ পুঁতে রাখা হয়েছিল। তদন্তে নেমে পুলিশ রঞ্জন নার্জারি, সুনীল বসুমাতারি ও বীরেণ নার্জারি নামে তিন গ্রামবাসীকে গ্রেফতার করে। তারাই সব জানায়।

Advertisement

বিটিসি প্রধান হাগ্রামা মহিলারি ঘটনার তীব্র নিন্দা করে বাকি হত্যাকারীদের খুঁজে বের করার নির্দেশ দেন ও ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। অন্য দিকে, আজ নগাঁও শহরে এএসটিসি বাস স্ট্যান্ডে একটি কার্টনের ভিতরে চাদরে মোড়া অবস্থায় দুই সদ্যোজাতের মৃতদেহ উদ্ধার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন