National news

চাপমুক্ত থাকতে পরীক্ষার্থীদের তাঁর ই-বুক পড়তে বললেন মোদী

পরীক্ষাকে উৎসব মনে করার পরামর্শ তিনি আগেই দিয়েছেন। পরীক্ষার সময় পড়ুয়াদের চাপমুক্ত রাখতে এ বার ই-বুকের দাওয়াই দিলেন প্রধানমন্ত্রী। পড়ুয়াদের চাপমুক্ত রাখতে তাই অনলাইনে নিজের একটি বই নিয়ে এলেন নরেন্দ্র মোদী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৭ ১৪:১৭
Share:

ফাইল চিত্র।

পরীক্ষাকে উৎসব মনে করার পরামর্শ তিনি আগেই দিয়েছেন। পরীক্ষার সময় পড়ুয়াদের চাপমুক্ত রাখতে এ বার ই-বুকের দাওয়াই দিলেন প্রধানমন্ত্রী। পড়ুয়াদের চাপমুক্ত রাখতে তাই অনলাইনে নিজের একটি বই নিয়ে এলেন নরেন্দ্র মোদী। মঙ্গলবার টুইট করে পড়ুয়াদের ওই ই-বুক পড়ার আবেদন জানিয়েছেন তিনি। কী থাকবে এই ই-বুকে?

Advertisement

রবিবার ছিল তাঁর ‘মন-কি বাত’ অনুষ্ঠান। সেখানে তিনি পড়ুয়াদের পরীক্ষার সময় চাপমুক্ত থাকার পরামর্শ দিয়েছেন। থমথমে মুখ আর বুকভরা ভয় নিয়ে পরীক্ষা দিলে তার ফল যে কখনই ভাল হবে না তা জানিয়ে এই সময়টাকে উৎসব মনে করার পরামর্শ দেন তিনি। রবিবারের ওই অনুষ্ঠানের পুরোটাই রয়েছে এই ই-বুকে। পরীক্ষার সময় মনকে স্ট্রেস ফ্রি কী ভাবে রাখা যায়, রয়েছে তারও কিছু টিপস‌্ও। কারণ, পরীক্ষার সময় খুব অল্প সময়ের মধ্যেই অনেকগুলো বই পড়ে ফেলতে হয়। আলাদা আলাদা বিষয়গুলো একসঙ্গে মাথায় রাখতে হয়। যার ফলে অনেক সময়ই পড়ুয়ারা চাপ অনুভব করেন। পাঠক্রমের বিষয়গুলোর সঙ্গেই তাই মাঝেমধ্যে এই ধরনের হালকা কিছু বই পড়া উচিত বলে তাঁর মত। সে কারণেই তাঁর এই ই-বুক।

অনলাইনে এই বই পেতে রেজিস্ট্রেশন করলে প্রধানমন্ত্রী তরফে পরীক্ষার্থীদের উদ্দেশে একটি শুভেচ্ছা কার্ডও পাবেন পড়ুয়ারা।

Advertisement

আরও পড়ুন: ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই উঠছে এটিএমে টাকা তোলার সীমা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন