National News

বারান্দা-লন-মাঠ সর্বত্র পরীক্ষার্থী! স্নাতক ফাইনালে ফের গণটোকাটুকির অভিযোগ বিহারে

পরীক্ষার সিট পড়েছিল প্রায় পাঁচ হাজার পরীক্ষার্থীর। কিন্তু আরএলএসওয়াই কলেজের ঘরে বসে পরীক্ষা দেওয়ার মতো ব্যবস্থা আছে ২০০০ জনের।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৯ ১৮:১৩
Share:

এ ভাবেই পরীক্ষা দিয়েছেন পড়ুয়ারা। ছবি: টুইটারের সৌজন্যে

কেউ দরজার সামনে, কেউ লনে। অনেকে আবার বসে পড়েছেন খেলার মাঠে। হাতে উত্তরপত্র, প্রশ্নপত্র। স্নাতক স্তরের ফাইনাল পরীক্ষা যে!

Advertisement

‘পরীক্ষার নামে প্রহসন’-এর শিরোনামে ফের বিহার। রাম লক্ষ্মণ সিংহ যাদব (আরএলএসওয়াই) কলেজের পরীক্ষা আর গণটোকাটুকির ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। আর তার পরেই অম্বেডকর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের স্নাতকস্তরের এই পরীক্ষা ঘিরে বিস্তর প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও কলেজ কর্তৃপক্ষের দাবি, স্থান সংকুলান না হওয়াতেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। যদিও গণটোকাটুকির কথা অস্বীকার করে কলেজের অধ্যক্ষ রাজেশ্বর প্রসাদের দাবি, পরীক্ষা হয়েছে শান্তিপূর্ণ পরিবেশেই।

পরীক্ষার সিট পড়েছিল প্রায় পাঁচ হাজার পরীক্ষার্থীর। কিন্তু আরএলএসওয়াই কলেজের ঘরে বসে পরীক্ষা দেওয়ার মতো ব্যবস্থা আছে ২০০০ জনের। তাই শনিবারের পরীক্ষায় দেখা যায় যে যেখানে পেরেছেন বসে পরীক্ষা দিচ্ছেন। কলেজের খেলার মাঠে বা লনে কিংবা বারান্দায় জটলা করে বসে পড়ুয়ারা পরীক্ষা দিয়েছেন। তাঁদের উপর নজর রাখার মতোও কেউ কার্যত ছিল না। ফলে যা হবার তাই হয়েছে। একে অন্যের সঙ্গে শলাপরামর্শ থেকে শুরু করে দেদার টোকাটুকি চলেছে বলে অভিযোগ।

Advertisement

যদিও কলেজের অধ্যক্ষ দায় ঠেলে দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দিকে। অন্য দিকে পরীক্ষা নিয়ামক জানান, কলেজে পরীক্ষা দেওয়ার জায়গা রয়েছে ২০০০ জনের। কিন্তু সিট দেওয়া হয়েছে ৫০০০ জনের। তারা কর্তৃপক্ষকে অন্য পরীক্ষা কেন্দ্রের ব্যবস্থা করার জন্য বলেছিলেন।

আরও পড়ুন: সামনেই অযোধ্যা রায়, রাজনৈতিক দলগুলির দায়িত্ব স্মরণ করালেন প্রধানমন্ত্রী

আরও পড়ুন: মেধাবী ছাত্র, ক্লাব ফুটবলে স্টার, সব ছেড়ে হাতে বন্দুক তুলে নেন বাগদাদি

শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।কিন্তু এখানেই শেষ নয়। একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকের দাবি, শুধু এখানেই নয়, আরও কয়েকটি কলেজে একই ছবি ধরা পড়েছে। কয়েক বছর আগে বিহার বোর্ডের উচ্চ মাধ্যমিকে টপার কেলেঙ্কারি থেকে শুরু করে বিভিন্ন সময় পরীক্ষা নিয়ে নানা অভিযোগ উঠেছে। গণ টোকাটুকির ছবিও হামেশাই উঠে আসে সংবাদ মাধ্যমে। কিন্তু তার পরেও পরিস্থিতি যে খুব একটা বদল হয়নি, এ দিনের ঘটনা ফের সেটাই দেখিয়ে দিল— মত শিক্ষা মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন