Uttar Pradesh

‘স্যর, আমাদের ছেড়ে যাবেন না’, চোখের জলে স্কুল প্রিন্সিপালকে বিদায় জানাল পড়ুয়ারা

স্কুলে প্রিন্সিপালের শেষ দিনে কান্নায় ভেঙে পড়ে পড়ুয়ারা। এমনকি, খাবার না খাওয়ারও কথা শোনা যায় তাদের মুখে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৬:৪০
Share:

ছবি: এক্স (সাবেক টুইটার)

‘স্যর, আমাদের ছেড়ে যাবেন না...’, স্কুলের প্রিন্সিপালের পায়ের সামনে বসে অঝোরে কাঁদছে পড়ুয়ারা। প্রিয় শিক্ষকের অবসরের খবরে স্কুলে নেমে আসে শোকের ছায়া। এমনকি, খাবার না খাওয়ারও কথা শোনা যায় পড়ুয়াদের মুখে।

Advertisement

উত্তরপ্রদেশের বস্তী জেলার অটল রেসিডেন্ট স্কুলে বেশ কয়েক বছর আগে প্রিন্সিপাল হয়ে আসেন ঘনশ্যাম কুমার। তাঁর সময়কালে স্কুলের উন্নতি হয়েছে চোখে পড়ার মতো। স্কুলের পরিকাঠামোগত দিক থেকে শুরু করে পঠনপাঠন— সব ক্ষেত্রেই মান বৃদ্ধি পেয়েছে তাঁর জমানায়। ছাত্রদের সঙ্গে বন্ধুর মতো মিশতেন তিনি। পড়ুয়াদের যে কোনও রকম সমস্যার খবর পাওয়ামাত্রই উদ্যোগী হতেন ঘনশ্যাম। অভিভাবকদেরও খুব কাছের মানুষ তিনি।

সেই শিক্ষকের অবসর মেনে নিতে পারছে না পড়়ুয়ারা। স্কুলে প্রিন্সিপালের শেষ দিনে কান্নায় ভেঙে পড়ে তারা। শেষ দিনে স্কুলের ছাত্রাবাসে পড়ুয়াদের সঙ্গে খাবার খাবেন বলে ঠিক করেছিলেন ঘনশ্যাম। কিন্তু ছাত্ররা জানিয়ে দেয়, খাবারের একটা দানাও তারা মুখে তুলবে না। যত ক্ষণ না প্রিন্সিপালের মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে, তত ক্ষণ কোনও খাবার খাবে না তারা। ঘনশ্যামের শত অনুরোধ কাজে আসেনি। পড়ুয়ারা নিজেদের দাবিতে অটল ছিল দিনভর।

Advertisement

এই ঘটনার বেশ কিছু ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেই সব ভিডিয়োতে দেখা যাচ্ছে, ঘনশ্যামকে ঘিরে কাঁদছে একদল পড়ুয়া। সকলের মুখে একটাই কথা, ‘‘স্যর, আমাদের ছেড়ে যাবেন না।’’ পড়ুয়াদের এই ভালবাসা দেখে নিজেকে ধরে রাখতে পারেননি ঘনশ্যাম। তাঁর চোখে জল দেখা যায়। শিক্ষক এবং পড়ুয়াদের মধ্যে এই ছবি দেখে অনেক নেটাগরিকরাই স্মৃতির সমুদ্রে ডুব দেন। অনেকেই তাঁদের স্কুলজীবনের কথা, প্রিয় শিক্ষকের সঙ্গে সময় কাটানোর কথা ভাগ করে নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন