Nirbhay

সাবসনিক ক্রুজ মিসাইল ‘নির্ভয়’-এর সফল উত্‌ক্ষেপণ, আওতায় পাকিস্তান, চিন-সমেত বেশ কয়েকটি দেশ

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) জানিয়েছে, এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে চোখের নিমেষে ধ্বংস করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

Advertisement

সংবাদ সংস্থা

ওড়িশা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৯ ১৭:৪৫
Share:

নির্ভয়-এর সফল উত্‌ক্ষেপণ।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি সাবসনিক ক্রুজ মিসাইল ‘নিভর্য়’-এর সফল উত্‌ক্ষেপণ হল সোমবার। ২০১৭-র পর এই নিয়ে দ্বিতীয় বার সফল উত্‌ক্ষেপণ হল এই ক্রুজ মিসাইলের।

Advertisement

এ দিন দুপুর প্রায় পৌনে ১২ নাগাদ ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (আইটিআর) থেকে এই ক্ষেপণাস্ত্রের উত্‌ক্ষেপণ করা হয়। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) জানিয়েছে, এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে চোখের নিমেষে ধ্বংস করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। শুধু তাই নয়, এই ক্ষেপণাস্ত্রের যা রেঞ্জ তাতে পাকিস্তান, চিন-সমেত বেশ কয়েকটি দেশ এর নিশানার আওতায় রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, নির্ভয়-এর সফল উত্‌ক্ষেপণ ভারতের প্রতিরক্ষাকে আরও অনেক মজবুত করল।

এর আগে ২০১৩-র ১২ মার্চ ‘নির্ভয়’-এর উত্‌ক্ষেপণ করা হয়েছিল। কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণেই উত্‌ক্ষেপণের পরই মাঝপথে বিগড়ে যায় সেটি। এর পর ২০১৪-তে সফল উত্‌ক্ষেপণ হয় এই ক্ষেপণাস্ত্রের। ২০১৫ এবং ’১৬-তে উত্‌ক্ষেপণ করা হয়েছিল, কিন্তু সেই পরীক্ষাও সফল হয়নি। ফের ২০১৭-য় ‘নির্ভয়’-এর পরীক্ষামূলক উত্‌ক্ষেপণ করা হয়। সেই পরীক্ষায় সফল হয় ভারত।

Advertisement

আরও পড়ুন: ঘৃণা ভাষণ: যোগী-মায়াবতীকে নির্বাচন কমিশনের শাস্তি, নিষেধাজ্ঞা জারি প্রচারে

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন