Haryana Hand Transplant

উত্তর ভারতে প্রথম! হাত প্রতিস্থাপনে জোড়া সাফল্য পেলেন হরিয়ানার চিকিৎসকেরা

১৯ এবং ৬৪ বছরের দু’জন রোগীর হাত প্রতিস্থাপন করা হয়েছে হরিয়ানার ফরিদাবাদের একটি হাসপাতালে। উভয় ক্ষেত্রেই ১৭ ঘণ্টার জটিল অস্ত্রোপচারে সফল হয়েছেন চিকিৎসকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১২:০৫
Share:

প্রতিস্থাপিত হাত নিয়ে ৬৪ বছরের গৌতম তয়াল। ছবি: সংগৃহীত।

কারখানায় কাজ করতে গিয়ে এক জনের হাত কাটা পড়েছিল। অন্য জন দু’টি হাতই হারিয়েছিলেন ট্রেন দুর্ঘটনায়। দুই ব্যক্তিকে হাত ‘উপহার’ দিলেন চিকিৎসকেরা। হরিয়ানার হাসপাতালে এই প্রথম সফল ভাবে প্রতিস্থাপন করা হল হাত। এই সাফল্য শুধু হরিয়ানা নয়, গোটা উত্তর ভারতেই প্রথম।

Advertisement

১৯ বছরের দেবাংশ গুপ্ত ট্রেন দুর্ঘটনায় দু’টি হাত এবং একটি পা হারিয়েছিলেন। তিন বছর আগের ওই দুর্ঘটনার পর থেকে বদলে গিয়েছিল দেবাংশের জীবন। অবশেষে হারানো হাত ফিরে পেয়েছেন তিনি। ১৭ ঘণ্টা ধরে জটিল অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর শরীরের সঙ্গে দু’টি হাত জুড়ে দেওয়া হয়েছে। ওই হাত দু’টি সুরাতের ৩৩ বছর বয়সি এক যুবকের। ব্রেন ডেথ হওয়ায় তাঁর হাতগুলি সংগ্রহ করা সম্ভব হয়েছিল। সেই হাতই জুড়ে দেওয়া হয় ১৯ বছরের দেবাংশের হাতে।

দ্বিতীয় অস্ত্রোপচারটি হয়েছে ৬৪ বছরের গৌতম তয়ালের হাতে। তিনি কারখানায় কাজ করতে গিয়ে বছর দুয়েক আগে একটি হাত হারিয়েছিলেন। বাঁ হাতের কব্জি থেকে বাকি অংশ বাদ পড়েছিল। তাঁর অঙ্গ প্রতিস্থাপনের অস্ত্রোপচারও সফল হয়েছে। তবে এ ক্ষেত্রে একটি জটিলতা ছিল। ১০ বছর আগে গৌতমের কিডনি প্রতিস্থাপিত হয়েছিল। কিডনি প্রতিস্থাপনের পর কারও দেহে আবার হাত প্রতিস্থাপন প্রায় অসম্ভব বিষয়। সারা বিশ্বে এই নজির বিরল। কিডনির পর হরিয়ানার হাসপাতালে গৌতমের হাত প্রতিস্থাপন বিশ্বের নিরিখে দ্বিতীয়, ভারতে প্রথম। গৌতম পেয়েছেন ঠাণের ৪০ বছর বয়সি এক যুবকের হাত।

Advertisement

দু’টি প্রতিস্থাপনই হয়েছে হরিয়ানার ফরিদাবাদের অমৃতা হাসপাতালে। উভয় ক্ষেত্রেই ১৭ ঘণ্টার বেশি সময় লেগেছে হাত জুড়তে। গত ডিসেম্বরের শেষের দিকে অস্ত্রোপচার দু’টি করা হয়। এখনও দু’জনই হাসপাতালে রয়েছেন। তবে চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁরা হাত নাড়াচাড়া করতে পারছেন। শীঘ্রই হাসপাতাল থেকে তাঁদের ছেড়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন