Train Derailed at Prayagraj

অন্ধ্রপ্রদেশের পর এ বার উত্তরপ্রদেশ, প্রয়াগরাজ স্টেশন ছাড়তেই লাইনচ্যুত সুহেলদেব এক্সপ্রেস

উত্তর-মধ্য রেল জানিয়েছে, মঙ্গলবার রাত ৯টা নাগাদ প্রয়াগরাজ স্টেশনের ৬ নম্বর প্ল্যাটফর্ম ছেড়ে বেরোতে গিয়েই এই দুর্ঘটনা ঘটে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

প্রয়াগরাজ শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ০৯:৪৮
Share:

প্রয়াগরাজে লাইনচ্যুত ট্রেনটিকে সরানোর কাজ চলছে। ছবি: সংগৃহীত।

অন্ধ্রপ্রদেশের বিজয়নগরমের পর এ বার উত্তরপ্রদেশের প্রয়াগরাজে লাইনচ্যুত হল যাত্রিবাহী ট্রেন। প্রয়াগরাজ স্টেশন ছেড়ে বেরোতে গিয়েই বিপত্তি ঘটে। লাইনচ্যুত হয় সুহেলদেব এক্সপ্রেসের ইঞ্জিন এবং দু’টি বগি। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি বলে রেল সূত্রে খবর। উত্তরপ্রদেশের গাজ়িপুর থেকে দিল্লির আনন্দবিহারে যাচ্ছিল ট্রেনটি।

Advertisement

উত্তর-মধ্য রেল জানিয়েছে, মঙ্গলবার রাত ৯টা নাগাদ প্রয়াগরাজ স্টেশনের ৬ নম্বর প্ল্যাটফর্ম ছেড়ে বেরোতে গিয়েই এই দুর্ঘটনা ঘটে। উত্তর-মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক (সিপিআরও) হিমাংশুশেখর উপাধ্যায় বলেন, “সিগন্যাল পেয়ে ট্রেনটি প্ল্যাটফর্ম ছেড়ে বেরোচ্ছিল। সেই সময় ইঞ্জিনের দু’টি চাকা রেললাইন থেকে ছিটকে যায়। ইঞ্জিন ছাড়াও সেটির ঠিক পিছনের পর পর দু’টি বগিও লাইনচ্যুত হয়েছে।”

সিপিআরও আরও জানিয়েছেন, এই দুর্ঘটনার জেরে ট্রেন চলাচলে কোনও প্রভাব পড়েনি। পরিষেবা স্বাভাবিক। তবে কী কারণে এই ঘটনা ঘটল, তা তদন্ত করে দেখা হচ্ছে। ট্রেনের এক যাত্রী জানান, প্ল্যাটফর্ম ছেড়ে বেরোনোর সময় হঠাৎই একটা ঝাঁকুনি অনুভব করেন। তার পরই ট্রেন থেমে যায়। তত ক্ষণে অনেক যাত্রীই ট্রেন থেকে নেমে পড়েছিলেন। যাত্রীরা যখন জানতে পারেন ট্রেন লাইনচ্যুত হয়েছে, আতঙ্কিত হয়ে পড়েছিলেন তাঁরা। রেলের আধিকারিকেরা দ্রুত ঘটনাস্থলে এসে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেন।

Advertisement

গত রবিবার অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলায় প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষ হয়। তাতে লাইনচ্যুত হয় দু’টি ট্রেন। প্যাসেঞ্জার ট্রেনটি বিশাখাপত্তনম থেকে রায়গড়া যাচ্ছিল। ওভারহেড তার ছিঁড়ে যাওয়ায় ট্রেনটি দাঁড়িয়ে পড়ে। তখন তাতে এসে ধাক্কা দেয় পালাসা এক্সপ্রেস। বিশাখাপত্তনম থেকে পালাসা যাচ্ছিল ট্রেনটি। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৩ জনের। আহত ৫০ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন