Supreme Court

অযোধ্যা নিয়ে আর্জিতে ক্ষুব্ধ কোর্ট, জরিমানা

সুপ্রিম কোর্টে পেশ করা আর্জিতে সতীশ ছিন্ধুজি সম্ভরকর ও অম্বেডকর ফাউন্ডেশন জানায়, রাম জন্মভূমি মামলার সময়ে অযোধ্যায় খোঁড়াখুঁড়ির ফলে অনেক প্রত্নতাত্ত্বিক সামগ্রী পাওয়া গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২০ ০৬:১৩
Share:

ফাইল চিত্র

অযোধ্যায় খোঁড়াখুঁড়ির সময়ে পাওয়া প্রত্নতাত্ত্বিক সামগ্রীর স‌ংরক্ষণ চেয়ে পেশ করা দুটি আর্জি আজ খারিজ করল সুপ্রিম কোর্ট। পাশাপাশি ‘গুরুত্বহীন’ আর্জি পেশ করার জন্য দুই আবেদনকারীকে এক লক্ষ টাকা করে জরিমানা দিতে হবে বলেও নির্দেশ দিয়েছে বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চ।

Advertisement

সুপ্রিম কোর্টে পেশ করা আর্জিতে সতীশ ছিন্ধুজি সম্ভরকর ও অম্বেডকর ফাউন্ডেশন জানায়, রাম জন্মভূমি মামলার সময়ে অযোধ্যায় খোঁড়াখুঁড়ির ফলে অনেক প্রত্নতাত্ত্বিক সামগ্রী পাওয়া গিয়েছে। রাম মন্দির তৈরির সময়ে খোঁড়াখুঁড়িতেও তেমন সামগ্রী মিলতে পারে। তাই পুরাতত্ত্ব সর্বেক্ষণের নজরদারিতে ওই সামগ্রীর রক্ষণাবেক্ষণের জন্য কোর্টের নির্দেশ চান তাঁরা।

আজ বিচারপতিরা বলেন, ‘‘এই আর্জির অর্থ কি? এ নিয়ে তো সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ রায় দিয়েছে। আপনারা কি বলতে চান আইনের শাসনই নেই? সুপ্রিম কোর্টের ওই রায় কেউ মানবেন না?’’

Advertisement

গত বছরের ৯ নভেম্বর রাম জন্মভূমি মামলার রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন