Adani Row

আদানি নিয়ে হিন্ডেনবার্গ রিপোর্টের সত্যতা কতটা? দ্রুত সেবির রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

আদালত জানায়, বাজার নিয়ন্ত্রক সংস্থা যেন এই মামলার সমস্ত দিক খতিয়ে দেখে। বেঞ্চ বলে, ‘‘সেবিকে তদন্ত করে দেখতেই হবে যে, সত্যিই বেআইনি ভাবে শেয়ারের দাম বৃদ্ধি করা হয়েছিল কি না।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১২:২৩
Share:

সেবিকে ২ মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের। — ফাইল ছবি।

ভারতের শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা ‘সিকিউরিটিজ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’ (সেবি)কে আদানি-হিন্ডেনবার্গ মামলা নিয়ে দ্রুত তদন্ত শেষ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সেবিকে আগামী দু’মাসের মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট শীর্ষ আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

সেবি নিজেই এ নিয়ে তদন্ত শুরু করে দিয়েছে। মূলত হিন্ডেনবার্গের রিপোর্ট এবং সেই রিপোর্টে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে যে সমস্ত অভিযোগ করা হয়েছে, তা নিয়েই চলছে তদন্ত। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা যেন এই মামলার বিভিন্ন দিক খতিয়ে দেখে তদন্ত করে। বেঞ্চ বলে, ‘‘সেবিকে তদন্ত করে দেখতেই হবে যে, সত্যিই বেআইনি ভাবে শেয়ারের দাম বৃদ্ধি করা হয়েছিল কি না।’’

শেয়ার বাজারে নিয়ন্ত্রণ ব্যবস্থা খতিয়ে দেখার এবং প্রয়োজনীয় সংস্কার সাধনের উদ্দেশে একটি বিশেষজ্ঞ কমিটিও তৈরি করে দিয়েছে সুপ্রিম কোর্ট। অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপ্রের নেতৃত্বে ওপি ভট্ট, বিচারপতি কেপি দেবদত্ত, কেভি কামাথ, নন্দন নিলেকানি এবং সোমাশেখর সুন্দারেশনেপ কমিটি শেয়ার বাজারের নিয়ন্ত্রণ ব্যবস্থা খতিয়ে দেখবেন। বাজারে তৈরি হওয়া অনিশ্চয়তা থেকে ভারতীয় বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করা দরকার। গত ১০ ফেব্রুয়ারি এমনই মন্তব্য করেছিল সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ ছিল, বিপজ্জনক পরিস্থিতি থেকে বাঁচাতে নিয়ন্ত্রক কাঠামোর যথাযথ মূল্যায়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থে নিয়ন্ত্রণ প্রক্রিয়া জোরদার করা প্রয়োজন।

Advertisement

গত ২৪ জানুয়ারি, রিপোর্ট প্রকাশ করে আমরিকার শেয়ার সংক্রান্ত সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ দাবি করে, গত এক দশক ধরে শেয়ারের দরে কারচুপি করছে গৌতম আদানির মালিকানাধীন আদানি গোষ্ঠী। আদানিদের বিরুদ্ধে আর্থিক কারচুপির অভিযোগও আনা হয়। সেই রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকে আদানিদের বিভিন্ন সংস্থার শেয়ারের মূল্য পড়েছে। কোটি কোটি টাকার ক্ষতির মুখে পড়েছে আদানিদের সবক’টি সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন