লোয়া-মৃত্যু ‘স্বাভাবিক’, তদন্ত চান না ছেলে

লোয়ার মৃত্যুর পর থেকেই তাঁর পরিবার-সহ নানা মহলে প্রশ্ন ওঠে। এ নিয়ে মামলা হয়। চার বিচারপতির বিদ্রোহের পিছনেও ছিল সেই মামলার ভার দেওয়া নিয়ে অসন্তোষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ০৩:২৪
Share:

নয়া মোড়: সাংবাদিক বৈঠকে মৃত বিচারক ব্রিজগোপাল হরকিষণ লোয়ার ছেলে অনুজ। রবিবার মুম্বইয়ে। ছবি: পিটিআই।

যাঁর মৃত্যু-মামলার গতিপ্রকৃতি নিয়ে সর্বোচ্চ আদালতের চার প্রবীণ বিচারপতি পর্যন্ত ক্ষুব্ধ, সেই বিচারক ব্রিজগোপাল হরকিষণ লোয়ার ছেলে অনুজ এ দিন মুখ খুললেন। রীতিমতো সাংবাদিক বৈঠক করে অনুজের দাবি, তাঁর বাবার মৃত্যু স্বাভাবিক। বিচারকের মৃত্যুর সময় মানসিক বিপর্যস্ত পরিবারের মনে সন্দেহ তৈরি হয়েছিল। কিন্তু এখন আর সন্দেহ নেই। কারও বিরুদ্ধে অভিযোগও নেই। কোনও তদন্তও চান না। অনুজের পাশে বসে লোয়ার এক প্রাক্তন সহকর্মী জানান, তাঁরা অমিত শাহের কাছে গিয়েছিলেন। তাঁর মাধ্যমেই এই সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছে।

Advertisement

লোয়ার মৃত্যুর পর থেকেই তাঁর পরিবার-সহ নানা মহলে প্রশ্ন ওঠে। এ নিয়ে মামলা হয়। চার বিচারপতির বিদ্রোহের পিছনেও ছিল সেই মামলার ভার দেওয়া নিয়ে অসন্তোষ। যা নিয়ে রাহুল গাঁধীও বলেছিলেন, লোয়া-মৃত্যু মামলার তদন্ত সুপ্রিম কোর্টের শীর্ষ স্তরে হওয়া উচিত। রাহুল নাম না নিলেও কংগ্রেসের অনেক নেতা সরাসরিই আঙুল তোলেন বিজেপি সভাপতি অমিত শাহের দিকে।

বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চ সোমবারের মধ্যে মহারাষ্ট্র সরকারের কাছে লোয়ার পোস্টমর্টেম রিপোর্ট ও অন্যান্য নথি জমা দিতে বলেছে। মঙ্গলবার ফের শুনানির সম্ভাবনা। তার আগে অনুজের সাংবাদিক বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ। একটি সূত্রের দাবি, এ দিনও প্রয়াত বিচারকের এক ঘনিষ্ঠ আত্মীয় জানিয়েছেন, তাঁরা ওই মৃত্যুর যথাযথ তদন্তই চান।

Advertisement

আরও পড়ুন: তিনি কি এখনও স্কুটার চালান? কী বললেন মনোহর পর্রীকর

এ দিন লোয়ার প্রাক্তন সহকর্মী অমিত শাহের কাছে যাওয়ার প্রসঙ্গ তুলতেই সাংবাদিক বৈঠকের রাশ হাতে নেন পাশে বসা আইনজীবী অমিত নায়েক। সাংবাদিকদের বাধা দেওয়া এমনকী অনুজকে সব প্রশ্নের যথাযথ উত্তরও দিতে দেননি তিনি।

সোহরাবুদ্দিন মামলায় সিবিআই আদালতের বিচারক লোয়া-র মৃত্যুর পরে অনুজই সরব হয়েছিলেন। আজ সেই অনুজই বলেন, ‘‘তখন আমার বয়স ছিল ১৭। আবেগের পরিবেশ ছিল। এখন সব পরিষ্কার।’’ পাশে বসা আইনজীবী অমিত নায়েক বলেন, ‘‘অতীত ঘেঁটে কোনও লাভ নেই। এই বিষয় এখনই শেষ হওয়া উচিত। আমরা কোনও রাজনীতির শিকার হতে চাই না। চাই না কেউ এর সুযোগ নিক।’’

অনুজের সাংবাদিক বৈঠককে হাতিয়ার করে বিজেপির বক্তব্য, কোন দল লোয়া পরিবারকে হেনস্থা করছে, তা অনুজের কথাতেই স্পষ্ট। পাল্টা এক প্রবীণ আইনজীবী বলেন, ‘‘এক আইনজীবীর ঘেরাটোপে লোয়া-পুত্রকে দিয়ে কথা বলানোয় বিতর্ক তো বাড়ল! অনুজ যে চাপের মুখে বিবৃতি দিয়েছেন, তা তাঁর প্রতিটি প্রতিক্রিয়ায় স্পষ্ট। তবে মামলা চলছে আদালতে। সেখানেই বিচার হবে।’’

প্রতিক্রিয়া মেলেনি অমিত শাহের। অমদাবাদে মকর সংক্রান্তি উপলক্ষে ঘুড়ি উড়িয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন