Supreme Court

গঙ্গায় দেহ গুরুতর বিষয়: সুপ্রিম কোর্ট

করোনার দ্বিতীয় ঢেউয়ে উত্তরপ্রদেশ ও বিহারে গঙ্গা নদীতে অসংখ্য মৃতদেহ ভেসে আসার ঘটনা দেশকে নাড়িয়ে দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ০৬:৪৩
Share:

ফাইল চিত্র।

গঙ্গায় মৃতদেহ ভেসে আসার ঘটনাকে খুবই গুরুতর বিষয় আখ্যা দিল সুপ্রিম কোর্ট। একটি স্বেচ্ছাসেবী সংস্থার করা মামলার শুনানির সময়ে বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি হেমন্ত গুপ্তের বেঞ্চ আজ এই মন্তব্য করেছে।

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউয়ে উত্তরপ্রদেশ ও বিহারে গঙ্গা নদীতে অসংখ্য মৃতদেহ ভেসে আসার ঘটনা দেশকে নাড়িয়ে দিয়েছে। এগুলি করোনা রোগীর দেহ বলে সন্দেহ করা হয়। মৃতের সম্মান রক্ষার বিষয়কে সামনে রেখে নির্দিষ্ট নীতি স্থির করার জন্য শীর্ষ আদালতের হস্তক্ষেপ চেয়েছিলেন মামলাকারী। বিচারপতিরা বিষয়টি নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনে যাওয়ার জন্য আবেদনকারীকে নির্দেশ দিয়েছেন। মামলাকারীকে বিচারপতিরা বলেন, ‘‘এ নিয়ে কত প্রতিষ্ঠানের কাছে যাবেন? বরং জাতীয় মানবাধিকার কমিশনের কাছে যান। আমরা জানি, এটা (গঙ্গায় দেহ ভাসা) একটা গুরুতর সমস্যা....।’’ গত মাসেই মানবাধিকার কমিশন বলেছিল, মৃতের অধিকার রক্ষার জন্য নির্দিষ্ট আইন প্রয়োজন। তা ছাড়াও, এই পরিস্থিতিতে অস্থায়ী শ্মশানের ব্যবস্থা করা দরকার। কমিশনের সেই প্রস্তাবের পরেই মৃতের অধিকার নিয়ে নীতি স্থির করার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে এসেছিলেন মামলাকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন