Mukesh Ambani

দেশে এবং বিদেশে জেড প্লাস নিরাপত্তা পাবেন মুকেশ অম্বানী এবং তাঁর পরিবার, সুপ্রিম-নির্দেশ

গত বছরের সেপ্টেম্বরে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, রিলায়্যান্স শিল্পগোষ্ঠীর কর্ণধারের পাশাপাশি তাঁর পরিবারের সদস্যরাও জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা পাবেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:৪০
Share:

শিল্পপতি মুকেশ অম্বানী এবং তাঁর ‘পুরো পরিবারকে’ জেড প্লাস নিরাপত্তা দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত।

শিল্পপতি মুকেশ অম্বানী এবং তাঁর ‘পুরো পরিবারকে’ জেড প্লাস নিরাপত্তা দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, ভারত কিংবা বিদেশে থাকাকালীন মুকেশ এবং তাঁর পরিবারের সব সদস্য জেড প্লাস নিরাপত্তা পাবেন। কিন্তু এর জন্য খরচ তাঁদেরই দিতে হবে।

Advertisement

গত বছরের সেপ্টেম্বরে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, রিলায়্যান্স শিল্পগোষ্ঠীর কর্ণধারের পাশাপাশি তাঁর পরিবারের সদস্যরাও জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা পাবেন। এর আগে নরেন্দ্র মোদীর সরকার জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দিয়েছিল শুধু মুকেশকে। ২০২০ সালে মোদী সরকারের ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হলেও শীর্ষ আদালত তা খারিজ করে দিয়েছিল। রায়ে বলা হয়েছিল, ‘‘যাঁদের জীবন সংশয় রয়েছে এবং যাঁরা সেই নিরাপত্তার ব্যয় বহন করতে পারবেন, তাঁদেরই জেড প্লাস নিরাপত্তা দেওয়া উচিত।’’

প্রসঙ্গত, ২০১৩ সালে ছত্তীসগঢ়ের দরবা উপত্যকায় সে রাজ্যের প্রথম সারির কংগ্রেস নেতাদের উপর হামলা চালায় মাওবাদীরা। হামলায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বিদ্যাচরণ শুক্ল, ছত্তীসগঢ়ের প্রাক্তন বিরোধী দলনেতা মহেন্দ্র কর্মা, প্রদেশ কংগ্রেস সভাপতি নন্দকুমার পটেলের মৃত্যু হয়। ওই ঘটনার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিভিন্ন রাজ্যের রাজনৈতিক নেতা এবং অন্য বিশিষ্টদের জীবনের ঝুঁকি এবং তাঁদের জন্য কী নিরাপত্তা রয়েছে, তার সমীক্ষা করার নির্দেশ দেওয়া হয়। এর পরই নিরাপত্তা বাড়ানো হয় গোয়েন্দা রিপোর্টে ‘প্রাণহানির আশঙ্কা’ রয়েছে এমন বিশিষ্টদের।

Advertisement

প্রসঙ্গত, ২০২২ সালের অগস্ট মাসে অম্বানী এবং তাঁর পরিবারের প্রাণনাশ করার হুমকি দিয়ে মুম্বইয়ের বরিবলী পশ্চিম অঞ্চল থেকে আটক হয়েছিলেন এক ব্যক্তি। তার আগে ২০২১ সালে মুকেশের বাসভবন অ্যান্টিলিয়ার কাছে দাঁড়িয়ে থাকা একটি বিস্ফোরক বোঝাই গাড়ির সন্ধান মেলে। এর পরেই দ্রুত গোটা অম্বানী পরিবারকে জেড প্লাস নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন