rathyatra

পুরী বাদে ওড়িশার অন্য কোনও জায়গায় রথযাত্রা নয়: সুপ্রিম কোর্ট

রাজ্যের অন্য জায়গায় রথযাত্রার অনুমতি দেয়নি ওড়িশা সরকার। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে কয়েকটি সংগঠন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ১৬:৪৭
Share:

পুরীর রথযাত্রা ফাইল ছবি

পুরী বাদে ওড়িশার আর অন্য কোনও জায়গায় রথযাত্রার অনুমতি দিল না সুপ্রিম কোর্ট। জমায়েতের কারণে কোভিডের তৃতীয় ঢেউ আসতে পারে বলেই মনে করেছে শীর্ষ আদালত। আগেই পুরী বাদে রাজ্যের অন্য জায়গায় রথযাত্রার অনুমতি দেয়নি ওড়িশা সরকার। সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে ওড়িশা বিকাশ পরিষদ-সহ বেশ কয়েকটি সংগঠন।

Advertisement

রাজ্য সরকার অনুমতি না দিলেও কেন্দ্রীয় সরকার চেয়েছিল যে, রাজ্যের বিভিন্ন জায়গায় রথযাত্রা অনুষ্ঠিত হোক। অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা শুনানিতে বলেন, "স্বাস্থ্যবিধি মেনে রথযাত্রার আয়োজন করা যেতে পারে।" তবে, প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ সেই সমস্ত আবেদন খারিজ করে দিয়েছে। প্রধান বিচারপতি বলেন, ‘‘আমরা আশা করি এবং বিশ্বাস করি, ঈশ্বর পরের বার রথযাত্রার অনুমতি দেবেন।" তিনি আরও বলেন, ‘‘আমিও প্রতি বছর পুরীতে যাই। তবে গত দেড় বছর যাইনি। আমি বাড়িতেই পুজো করি এবং পুজো ঘরে বসেও করা যায়। রাজ্য সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছে।’’

মামলার শুনানিতে ওড়িশা সরকারের তরফ থেকে বলা হয় যে, একাধিক জায়গায় ভিড় নিয়ন্ত্রণ করা অসম্ভব। মাস্ক পরা, দূরত্ববিধি মানা-সহ সমস্ত কোভিড বিধি মানা হচ্ছে কি না তা দেখার জন্য একাধিক জায়গায় নজরদারি করা সম্ভব নয়। গত বছরও শর্তসাপেক্ষে সুপ্রিম কোর্ট একমাত্র পুরীতেই রথযাত্রার অনুমতি দিয়েছিল। সেখানেও হাজার হাজার ভক্ত রথযাত্রায় অংশ নেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন