Article 370

কাশ্মীরে ৩৭০ ধারা রদের বিরুদ্ধে বহু মামলা আদালতে, বুধবার থেকে শুনানি শুরু সুপ্রিম কোর্টে

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার করা নিয়ে কেন্দ্র এবং মামলাকারীদের বক্তব্য শুনবে দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১১:১১
Share:

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

কাশ্মীরে ৩৭০ নম্বর ধারা প্রত্যাহার করা নিয়ে একাধিক মামলা হয়েছে দেশের শীর্ষ আদালতে। বুধবার থেকে ধারাবাহিকভাবে মামলাগুলির শুনানি হবে সুপ্রিম কোর্টে। এই নিয়ে কেন্দ্র এবং মামলাকারীদের বক্তব্য শুনবে দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। বিচারপতি চন্দ্রচূড় ছাড়াও সাংবিধানিক বেঞ্চে রয়েছেন বিচারপতি সঞ্জয় কিসান কউল, বিচারপতি সঞ্জীব খন্না, বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সূর্য কান্ত।

Advertisement

বুধবার থেকে প্রতিটি কাজের দিনেই এই মামলার শুনানি হবে দেশের সর্বোচ্চ আদালতে। তবে সোমবার এবং শুক্রবার অন্যান্য বিষয়ের মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে। তাই সপ্তাহের ওই দু’দিন এই মামলার শুনানি হবে না।

গত ১১ জুলাই সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল ২৭ জুলাইয়ের মধ্যে সব পক্ষকে তাদের আবেদন একত্রিত করে আদালতে জমা দিতে হবে। নির্ধারিত সময়ের পর কোনও আবেদন গ্রহণ করা হবে না বলেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়।

Advertisement

২০১৯ সালের ৫ অগস্ট সংসদে কেন্দ্র জানায়, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ নম্বর ধারা তুলে নেওয়া হচ্ছে। ফলে বিশেষ মর্যাদা হারায় কাশ্মীর। জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ— দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। এই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে আদালতে একাধিক মামলা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন