Afghanistan

Taliban Letter to India: ফের চালু হোক থমকে থাকা বিমান চলাচল, ভারতকে চিঠি লিখে আর্জি জানাল তালিবান

ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন অরুণ কুমারকে ৭ সেপ্টেম্বর পাঠানো তালিবানের চিঠিতে স্বাক্ষর রয়েছে হামিদুল্লা আখুন্দজাদার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৩:৪৭
Share:

কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি।

তালিবান শাসিত কাবুল থেকে চিঠি এল দিল্লিতে। চিঠিতে থমকে থাকা বিমান যোগাযোগ পুনরায় চালু করার আর্জি জানিয়েছেন তালিবান নেতৃত্ব। ১৫ অগস্ট কাবুলের পতনের পর থেকেই ভারত-আফগানিস্তান যোগাযোগ বন্ধ। তালিবানের সঙ্গে বৈঠক নিয়েও আপত্তি রয়েছে ভারতের। এই প্রেক্ষিতে কাবুল থেকে তালিবানের চিঠি নতুন সম্ভাবনার ইঙ্গিত কি না, তা বুঝতে চাইছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

সূত্রের খবর, ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন অরুণ কুমারের উদ্দেশে ৭ সেপ্টেম্বর পাঠানো তালিবানের চিঠিতে স্বাক্ষর রয়েছে হামিদুল্লা আখুন্দজাদার। চিঠিতে প্রাথমিক শুভেচ্ছার পর আখুন্দজাদা লিখেছেন, ‘আপনি নিশ্চয়ই অবগত আছেন যে আমেরিকার বাহিনী আফগানিস্তান ছাড়ার আগে বিমানবন্দরটি নষ্ট করে দিয়ে যায়। কাতারের ভাইয়েদের সাহায্যে আমরা আবার বিমানবন্দরটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পেরেছি।’ এর পরই ভারতের সঙ্গে থমকে থাকা বিমান যোগাযোগ পুনরায় চালু করার আর্জি জানিয়েছেন আফগানিস্তানের নয়া সরকারের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী আখুন্দজাদা।

Advertisement

ভারত এখনও আনুষ্ঠানিক ভাবে তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি। যদিও গত ৩১ অগস্ট দোহায় তালিবান প্রতিনিধি স্তানেকজাইয়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন সে দেশে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল। এর পর ইসলামিক এমিরেট অব আফগানিস্তানের তরফে ভারতকে বিমান যোগাযোগ ফের চালু করার আর্জি জানিয়ে চিঠি এল ডিজিসিএ-র কাছে। একে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন