অমিত-মেহবুবা কথাতেও জট কাটল না কাশ্মীরের

অমিত শাহের সঙ্গে মেহবুবা মুফতির বৈঠকের পরেও জম্মু-কাশ্মীরের সরকার গড়ার জট কাটল না। আজ বিজেপির জম্মু-কাশ্মীরের দায়িত্বপ্রাপ্ত নেতা রাম মাধব বলেন, সরকার গড়ার ব্যাপারে কোনও শর্ত আরোপ বিজেপি মানবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৬ ২১:২৫
Share:

অমিত শাহের সঙ্গে মেহবুবা মুফতির বৈঠকের পরেও জম্মু-কাশ্মীরের সরকার গড়ার জট কাটল না।

Advertisement

আজ বিজেপির জম্মু-কাশ্মীরের দায়িত্বপ্রাপ্ত নেতা রাম মাধব বলেন, সরকার গড়ার ব্যাপারে কোনও শর্ত আরোপ বিজেপি মানবে না। সরকার এক বার গড়লে তারপর সেগুলি বিবেচনা করা যেতে পারে। মুফতি মহম্মদ সইদের সঙ্গে বিজেপির যে সমঝোতা হয়েছিল, সেটিই বলবৎ থাকবে। সঙ্ঘ ও বিজেপি সূত্র অবশ্য বলছে, এর মানে এই নয় যে সরকার গড়ার সব পথ বন্ধ হয়ে গিয়েছে। এখনও মেহবুবা মুফতি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু একটি সমস্যা হল, ৯ এপ্রিলের মধ্যে বিধানসভা গঠন না হলে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়াতে হবে।

রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়ালে বিজেপির কোনও অসুবিধা নেই। বকলমে কেন্দ্রই সরকার চালাবে। তাই মেহবুবার কোর্টেই বল ঠেলে পাল্টা চাপ দিচ্ছে বিজেপি। কিন্তু এই মুহূর্তে মেহবুবা যে শর্ত দিচ্ছেন, সেটিও মানার অবস্থায় নেই বিজেপি। দলীয় সূত্রের মতে, উপত্যকায় সেনা প্রত্যাহার, দু’টি জলবিদ্যুৎ প্রকল্প, ত্রাণের টাকা সরাসরি রাজ্যের হাতে চাইছেন মেহবুবা। এবং সেটি লিখিত আকারে দেওয়ার দাবি তুলছেন। কিন্তু সেগুলি মানতে চাইছে না বিজেপি। তাদের যুক্তি, হিমাচল, উত্তরাখণ্ডের মতো পাহাড়ি রাজ্যে যে প্রথা চালু রয়েছে, জম্মু-কাশ্মীরে তার ব্যতিক্রম করতে গেলে বাকি রাজ্যও একই দাবি তুলবে। বরং সরকার এক বার হয়ে গেলে বিষয়গুলি বিবেচনা করা যাতে পারে। পিডিপি সূত্রের মতে, মেহবুবা বিজেপির সঙ্গে সরকার গড়তে আগ্রহী। কিন্তু বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়লে তাঁর ভোটব্যাঙ্কে আঁচ পড়বে। তাই কেন্দ্র থেকে কিছু সুনির্দিষ্ট প্রতিশ্রুতি চাইছেন, যা দেখিয়ে তিনি নিজের ভোটারদের আশ্বস্ত করতে পারবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন