National News

মুখ্যমন্ত্রীর ব্যাঙ্গচিত্র এঁকে জনপ্রিয় কার্টুনিস্ট বালা গ্রেফতার

জি বালা যে কার্টুনটি সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছিলেন, তাতে দেখা যাচ্ছে একটি শিশু আগুনে পুড়ছে।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৭ ২৩:০৬
Share:

তামিল কার্টুনিস্ট জি বালা। ছবি ফেসবুক থেকে।

অম্বিকেশ কাণ্ডের ছায়া এ বার তামিলনাড়ুতে। জেলাশাসকের দফতরের সামনে গায়ে আগুন দিয়ে সপরিবার আত্মহত্যা করেছেন ঋণে জর্জরিত কৃষক। সেই মর্মান্তিক কাণ্ডের প্রতিবাদে কার্টুন এঁকেছিলেন জনপ্রিয় তামিল কার্টুনিস্ট জি বালা। প্রশাসনিক নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছিলেন। হু হু করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে সেই ব্যাঙ্গচিত্র। তাতেই বেজায় চটেছেন মুখ্যমন্ত্রী। চটেছেন জেলাশাসকও। রবিবার গ্রেফতার করা হয়েছে বালাকে। এই গ্রেফতারির তীব্র নিন্দা শুরু হয়েছে তামিলনাড়ুতে।

Advertisement

জি বালা যে কার্টুনটি সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছিলেন, তাতে দেখা যাচ্ছে একটি শিশু আগুনে পুড়ছে। তাকে ঘিরে দাঁড়িয়ে রয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পলানীস্বামী, তিরুনেলভেলির জেলাশাসক এবং পুলিশ কমিশনার। কিন্তু শিশুটিকে বাঁচানোর জন্য তাঁরা কিছুই করছেন না। ব্যাঙ্গচিত্রটিতে মুখ্যমন্ত্রী, জেলাশাসক এবং পুলিশ কমিশনারের গায়ে কোনও বস্ত্রও নেই। টাকার বান্ডিল দিয়ে তাঁদের তিনজনকে লজ্জা ঢাকতে দেখা দেখা যাচ্ছে।

আরও পড়ুন: চাকরি দিন, না হলে গদি ছাড়ুন, মোদীকে আক্রমণ রাহুলের

Advertisement

জনপ্রিয় কার্টুনিস্টের সোশ্যাল মিডিয়া পেজে এই কার্টুন পোস্ট হয় ২৪ অক্টোবর। হু হু করে ভাইরাল হয় সেটি। অন্তত ৪০ হাজার বার কার্টুনটি শেয়ার হয়। এতেই অস্বস্তি বাড়ে প্রশাসনের। তিরুনেলভেলির জেলাশাসক তামিলনাড়ুর মুখ্যসচিবকে বিষয়টি জানান। কথা বলেন রাজ্য পুলিশের ডিজির সঙ্গেও। তার পরেই অভিযোগ দায়ের হয় জি বালার নামে। আজ পুলিশ তাঁকে গ্রেফতার করেছে। অশালীন বিষয় ইন্টারনেটে ছড়ানো এবং মানহানিকর বিষয়বস্তু প্রকাশ করার অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

আরও পড়ুন: ‘ওয়ান ম্যান শো, টু ম্যান আর্মি’ চলবে না, তোপ শত্রুঘ্নর

ইসাকি মুথু নামে এক কৃষক গত ২৩ অক্টোবর তিরুনেলভেলির জেলাশাসকের দফতরের সামনে গায়ে আগুন দিয়ে সপরিবার আত্মহত্যা করেন। ইসাকি মুথুর স্ত্রী এবং দুই মেয়ে ঘটনাস্থলেই মারা যান। আর মুথুর মৃত্যু হয় কয়েক দিন পরে। মহাজনের কাছ থেকে ঋণ নিয়ে সুদের ভারে জর্জরিত ছিলেন ওই কৃষক। যে পরিমাণ টাকা তিনি ধার নিয়েছিলেন, তার চেয়ে বেশি টাকা শোধ করা সত্ত্বেও চড়া সুদের ভারে ঋণের বোঝা কিছুতেই ঘাড় থেকে নামছিল না। একাধিক বার প্রশাসনের দ্বারস্থ হয়েও ফল পাননি মুথু। অভিযোগ অন্তত তেমনই। তার পরেই তিনি জেলাশাসকের দফতরের সামনে সপরিবার আত্মাহুতি দেন। এই ঘটনার প্রেক্ষিতেই কার্টুন এঁকেছিলেন জি বালা। দীর্ঘ দিন ধরে সুদখোর মহাজনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারলেও, কার্টুনিস্টকে গ্রেফতার করতে তামিলনাড়ু প্রশাসনের সময় লাগেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন