Udhayanidhi Stalin attacks Amit Shah

ছেলে জীবনে কত রান করেছে? পরিবারবাদ নিয়ে অমিত শাহকে পাল্টা আক্রমণে স্ট্যালিন-পুত্র

শুক্রবার পরিবারতন্ত্র নিয়ে ক্ষমতাসীন ডিএমকে-কে তীব্র আক্রমণ করেছিলেন অমিত শাহ। ৪৮ ঘণ্টার মধ্যে বিজেপির দিকেই পরিবারতন্ত্রের তির ঘুরিয়ে দিলেন স্ট্যালিন-পুত্র উদয়নিধি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চেন্নাই শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৩:৩৪
Share:

তামিলনাড়ুর ক্রীড়ামন্ত্রী উদয়নিধি স্ট্যালিন (বাঁ দিকে)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ডান দিকে)। — ফাইল ছবি।

অমিত শাহ কটাক্ষ করে ডিএমকে-কে পরিবারবাদের তিরে বিদ্ধ করেছিলেন। ৪৮ ঘণ্টার মধ্যে তার পাল্টা জবাব দিলেন ডিএমকে প্রধান তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের পুত্র তথা রাজ্যের ক্রীড়ামন্ত্রী উদয়নিধি স্ট্যালিন। বিসিসিআই সচিব জয় শাহের উদাহরণ টেনে উদয়নিধির পাল্টা কটাক্ষ, ‘‘আপনার ছেলে জীবনে কত রান করেছেন, জানাবেন?’’

Advertisement

গত শুক্রবার চেন্নাইয়ে বিজেপির একটি কর্মসূচিতে যোগ দিয়ে শাহ তীব্র আক্রমণ করেছিলেন তামিলনাড়ুর ক্ষমতাসীন দল ডিএমকে-কে। মুখ্যমন্ত্রী স্ট্যালিনের ছেলেকে পরিবারবাদের উদাহরণ হিসাবে তুলে ধরে দাবি করেছিলেন, ডিএমকে আসলে পরিবারতান্ত্রিক দল। ছেলে উদয়নিধিকে তুলে ধরাই স্ট্যালিনের একমাত্র লক্ষ্য। রবিবার তার পাল্টা জবাব দেন উদয়নিধি।

চেন্নাইয়ে ডিএমকের যুব সংগঠনের একটি অনুষ্ঠানে স্ট্যালিন-পুত্র দাবি করেন, আকাশ থেকে পড়েননি তিনি। আর পাঁচ জন জনপ্রতিনিধির মতো ভোটে লড়ে জিতে তবেই বিধায়ক হয়েছেন। আর বিধায়ক হওয়ার পর তাঁকে মন্ত্রী করা হয়েছে। এই প্রসঙ্গেই শাহকে কটাক্ষ করে তিনি বলেন, ‘‘অমিত শাহ বলছেন, আমাদের দলের নেতাদের নাকি একটাই লক্ষ্য, আমাকে মুখ্যমন্ত্রী বানানো। কিন্তু আমি অমিত শাহকে জিজ্ঞেস করতে চাই, আপনার ছেলে বিসিসিআইয়ের সচিব হন কী করে?’’ এর পরেই জয়ের খেলাধুলোর অজানা ইতিহাসকে সরাসরি কটাক্ষ করে স্ট্যালিন-পুত্র বলেন, ‘‘উনি কতগুলি ম্যাচ খেলেছেন, কত রানই বা করেছেন, জানাবেন?’’

Advertisement

দক্ষিণের রাজ্যে ক্ষমতা বিস্তারের জন্য বিজেপির হাতে অস্ত্র পরিবারতন্ত্রের অভিযোগ। তামিলনাড়ুর রাজ্য বিজেপি সভাপতি কে আন্নামালাইয়ের নেতৃত্বে রামেশ্বরম থেকে পদযাত্রার সূচনা করতে শুক্রবার হাজির ছিলেন শাহ। সেখানেই পরিবারবাদের অস্ত্র প্রয়োগ করেন তিনি। রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, বিরোধীদের বিরুদ্ধে পরিবারতন্ত্রের অভিযোগ তুললেও কোন মন্ত্রে জয় শাহ ক্রিকেট বোর্ডের সচিব পদে বসতে পারেন, তা নিয়ে নতুন করে প্রশ্ন তুলে পরিবারতন্ত্রের তির বিজেপির দিকেই ঘুরিয়ে দিতে চাইছে বিরোধীরা। ডিএমকে নেতাদের দাবি, এই মুহূর্তে পরিসংখ্যান দেখলে স্পষ্ট হয়ে যাবে, আসলে কোন রাজনৈতিক দল পরিবারতন্ত্রের সাধনায় মগ্ন। এ প্রসঙ্গে তাঁরা টেনে আনছেন সদ্য মহারাষ্ট্রে শিবির বদল করে উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়া অজিত পওয়ারের কথা। যে অজিত এনসিপি প্রধান শরদ পওয়ারের ভাইপো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন