Tamilnadu

৩০ বছর ধরে জঙ্গলের রাস্তায় রোজ ১৫ কিমি হেঁটে চিঠি পৌঁছে দেন এই পোস্টম্যান

কী পরিমাণ কষ্ট সহ্য করে এক কালে চিঠি পৌঁছতে হত, তা কবি সুকান্ত ভট্টাচার্য তাঁর ‘রানার’ কবিতায় তুলে ধরেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ১০ জুলাই ২০২০ ১৪:৫৯
Share:

চিঠি পৌঁছতে ৩০ বছর ধরে রোজ হেঁটে চলেছেন সিভান। ছবি টুইটার থেকে নেওয়া।

কী পরিমাণ কষ্ট সহ্য করে এক কালে চিঠি পৌঁছতে হত, তা কবি সুকান্ত ভট্টাচার্য তাঁর ‘রানার’ কবিতায় তুলে ধরেছিলেন। দিন বদলেছে। বদলে গিয়েছে বার্তা পৌঁছনোর ধরন। কিন্তু সম্প্রতি এক আইএএস অফিসারের টুইটার পোস্ট জানান দিল তামিলনাড়ুর এমন এক পোস্টম্যানের কথা, যিনি গত ৩০ বছর ধরে প্রত্যন্ত এলাকায় চিঠি পৌঁছে দিতে রোজ ১৫ কিলোমিটার করে হেঁটেছেন জঙ্গলের রাস্তা দিয়ে। তাঁর নাম ডি সিভান।

Advertisement

তামিলনাড়ুর কুন্নুরের প্রত্যন্ত এলাকায় চিঠি পৌঁছনোর কাজ করতেন তিনি। কুন্নুর শহরের বাইরের বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে পাহাড়ি জঙ্গল। সেখান দিয়েই হেঁটে যেতেন তিনি। গণ্ডার, হাতির মতো বন্যপ্রাণীর আক্রমণের ঝুঁকি মাথায় নিয়েই এই কাজ ৩০ বছর ধরে করে গিয়েছেন সিভান। এখনতো তাও ভাল জুতো কিনতে পেরেছেন তিনি। আগে সেটুকুও ছিল না তাঁর কাছে।

গত সপ্তাহে পোস্টম্যানের কাজ থেকে অবসর নিয়েছেন তিনি। তার পরই ছবি দিয়ে তাঁর কথা টুইটারে লিখেছেন আইএএস অফিসার সুপ্রিয়া সাহু। সেই টুইট দেখে সিভানকে কুর্নিশ জানিয়েছেন নেটাগরিকরা। জীবনভর এই পরিষেবার জন্য সিভানকে পুরস্কৃত করার দাবিও তুলেছেন নেটাগরিকরা। দেখুন সেই পোস্ট—

Advertisement

আরও পড়ুন: ঠিক আধ ঘণ্টা আগে কেন আটকানো হল মিডিয়াকে? দুবে ‘সংঘর্ষে’ রহস্য এখানেও

আরও পড়ুন: পালাতে গিয়ে পুলিশের সঙ্গে ‘সংঘর্ষে’ নিহত গ্যাংস্টার বিকাশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন