Air India

ফের টাটাদের হাতেই ফিরে আসতে চলেছে এয়ার ইন্ডিয়া?

এক দশকেরও বেশি সময় ধরে বিপুল লোকসানে এয়ার ইন্ডিয়া। এই মুহূর্তে সংস্থার ঋণের পরিমাণ ৫২ হাজার কোটি টাকা। এ অবস্থায় ২০১৩-তেও এয়ার ইন্ডিয়া কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন তৎকালীন টাটা গোষ্ঠীর চেয়ারম্যান রতন টাটা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জুন ২০১৭ ২১:০১
Share:

সিঙ্গাপুর এয়ারালাইন্সের সঙ্গে যৌথ উদ্যোগে এয়ার ইন্ডিয়ার দায়িত্ব নিতে চলেছে টাটা। ছবি: পিটিআই।

ইতিহাস হয়ত তার বৃত্ত সম্পূর্ণ করতে চলেছে।

Advertisement

এয়ার ইন্ডিয়ার ৫১ শতাংশ শেয়ার কিনতে চলেছে টাটা গোষ্ঠী। যে টাটা গোষ্ঠীর হাত ধরে ১৯৩২ সালে পথচলা শুরু করেছিল এই বিমান পরিষেবা। বুধবার ইকনোমিক টাইমস-এর খবর অনুযায়ী, বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছে টাটা গোষ্ঠী। ইতিমধ্যেই এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন টাটা গোষ্ঠীর চেয়ারম্যান এন চন্দ্রশেখরণও।

এক দশকেরও বেশি সময় ধরে বিপুল লোকসানে এয়ার ইন্ডিয়া। এই মুহূর্তে সংস্থার ঋণের পরিমাণ ৫২ হাজার কোটি টাকা। এ অবস্থায় ২০১৩-তেও এয়ার ইন্ডিয়া কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন তৎকালীন টাটা গোষ্ঠীর চেয়ারম্যান রতন টাটা। তখন কেন্দ্রে ইউপিএ সরকার। তারপর এনডিএ ক্ষমতায় এসেছে। টাটা গোষ্ঠীর শীর্ষস্তরেও অনেক পরিবর্তন, পুনর্পরিবর্তন ঘটে গেছে। এর মধ্যেই নতুন করে কথাবার্তা শুরু হয় সম্প্রতি।

Advertisement

আরও পড়ুন: মুখ ফেরালেন বাবা-মা, পুত্রবধূকে কিডনি দিতে এগিয়ে এলেন শ্বশুর

১৯৩২ সালে টাটা এয়ারলাইন্সের যাত্রা শুরু করেছিলেন জেআরডি টাটা। প্রথম বিমানটি করাচি থেকে মুম্বইয়ে উড়িয়ে নিয়ে এসেছিলেন স্বয়ং জেআরডি। ১৯৪৬ সালে টাটা এয়ারলাইন্স পাবলিক লিমিটেড কোম্পানি হওয়ার পর এই সংগঠনের নাম পরিবর্তন করে করা হয় এয়ার ইন্ডিয়া। পরবর্তীতে ১৯৫৩ সালে জাতীয়করণ হয় এয়ার ইন্ডিয়ার। যা জেআরডি টাটার মতে ছিল- ‘পিছনের দরজা দিয়ে’ জাতীয়করণ। আর এ বার সেই এয়ার ইন্ডিয়া ফিরতে চলেছে টাটাদের হাতেই। খবর, সিঙ্গাপুর এয়ারালাইন্সের সঙ্গে যৌথ উদ্যোগে এয়ার ইন্ডিয়ার দায়িত্ব নিতে চলেছে টাটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন