Air India

Tata Air India: এয়ার ইন্ডিয়া কার হাতে? আগ্রহ প্রকাশ করে দরপত্র জমা দিল টাটা গোষ্ঠী

১৯৩১ সালে তৈরি হয় টাটা এয়ারলাইন্স। ১৯৪৬ সালে সেই সংস্থারই নাম বদলে হয় এয়ার ইন্ডিয়া। ১৯৫৩ সাল থেকে এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ ভারত সরকারের হাতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৯:৩৩
Share:

এয়ার ইন্ডিয়া কি টাটার হাতে? গ্রাফিক— শৌভিক দেবনাথ।

ঋণের ভারে ধুঁকতে থাকা এয়ার ইন্ডিয়া কিনতে আগ্রহ প্রকাশ করল টাটা গোষ্ঠী। খবর, এয়ার ইন্ডিয়া কিনতে দরপত্র জমা দিয়েছে টাটা গোষ্ঠী। বুধবারের মধ্যে এয়ার ইন্ডিয়া বিক্রির দরপত্র সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া শেষ করে ফেলতে চায় কেন্দ্র। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আগেই জানিয়ে দিয়েছিলেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এই প্রক্রিয়া শেষ করতে হবে। পরবর্তীতে সময়সীমা বৃদ্ধির আর কোনও সম্ভাবনা নেই। সরকারি সূত্রের খবর, সেই প্রক্রিয়া শেষ লগ্নে এসে পৌঁছেছে।

এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। যার মধ্যে ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে।

Advertisement

সরকারের পরিকল্পনা, এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশের পাশাপাশি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সম্পূর্ণ মালিকানা বিক্রি করে দেওয়ার। সংস্থার অন্যান্য সম্পত্তির মধ্যে রয়েছে মুম্বইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং এবং দিল্লির এয়ারলাইন্স হাউজও।

বর্তমানে দেশের বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার কাছে রয়েছে ৪,৪০০টি দেশীয় এবং ১,৮০০ আন্তর্জাতিক ল্যান্ডিং ও পার্কিং স্লট। একই সঙ্গে ৯০০টি জায়গা নেওয়া রয়েছে বিদেশের বিভিন্ন বিমানবন্দরে। এই পরিস্থিতিতে এয়ার ইন্ডিয়া কিনতে আগ্রহ প্রকাশ করে দরপত্র দিল টাটা গোষ্ঠী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন