ত্রিপুরার রাজ্যপাল হচ্ছেন তথাগত

দীর্ঘ দিন পরে ফের এক বাঙালিকে দেখা যাবে রাজ্যপালের আসনে। ত্রিপুরার রাজ্যপাল হলেন পশ্চিমবঙ্গ বিজেপি-র প্রাক্তন রাজ্য সভাপতি তথাগত রায়। রাষ্ট্রপতি ভবন সূত্রে মঙ্গলবার তথাগতবাবুর নাম নতুন রাজ্যপাল হিসাবে ঘোষণা করা হয়েছে। স্মরণযোগ্য কালের মধ্যে শেষ বাঙালি রাজ্যপাল হয়েছিলেন শ্যামল দত্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০১৫ ০৩:০১
Share:

দীর্ঘ দিন পরে ফের এক বাঙালিকে দেখা যাবে রাজ্যপালের আসনে। ত্রিপুরার রাজ্যপাল হলেন পশ্চিমবঙ্গ বিজেপি-র প্রাক্তন রাজ্য সভাপতি তথাগত রায়। রাষ্ট্রপতি ভবন সূত্রে মঙ্গলবার তথাগতবাবুর নাম নতুন রাজ্যপাল হিসাবে ঘোষণা করা হয়েছে। স্মরণযোগ্য কালের মধ্যে শেষ বাঙালি রাজ্যপাল হয়েছিলেন শ্যামল দত্ত। এ ছাড়া, প্রাক্তন বিচারপতি শ্যামল সেন এক বার এ রাজ্যের অস্থায়ী রাজ্যপাল হয়েছিলেন। দীর্ঘ দিনের বাম শাসিত রাজ্য ত্রিপুরায় তথাগতবাবুর মতো কড়া বাম বিরোধী ব্যক্তিত্বের রাজ্যপাল হওয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

Advertisement

বিজেপি-র বর্তমান রাজ্য সভাপতি হিসাবে রাহুল সিংহের মেয়াদ ফুরোচ্ছে এই বছরেই। ফলে স্বাভাবিক ভাবেই ওই পদের জন্য নতুন নাম নিয়ে চর্চা শুরু হয়েছে বিজেপি-তে। সেই চর্চায় তথাগতবাবুর নামও ঘুরে ফিরে এসেছে অনেক বার। পাশাপাশি, লোকসভা ভোটের সময় থেকে এ রাজ্যে বিজেপি-র শক্তিবৃদ্ধি দেখা গিয়েছে। সেই সুবাদে রাজনৈতিক শিবিরের অনেকেই মনে করছিলেন, ২০১৬ সালের বিধানসভা ভোটে শাসক দল তৃণমূলকে কঠিন লড়াইয়ের মুখে ফেলবে বিজেপি-ই। সেই বিধানসভা ভোটে দলের সম্ভাব্য মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবেও তথাগতবাবুর নাম নিয়ে দলে আলোচনা চলেছিল। কিন্তু বিজেপি সূত্রের খবর, তথাগতবাবু নিজে দলীয় নেতৃত্বকে জানিয়ে দিয়েছিলেন, তিনি ওই দুটো পদের কোনওটার দৌড়েই থাকতে চান না। তিনি বরং রাজ্যপাল হতে বেশি আগ্রহী। তাঁর এই মনোভাবের কথা জেনেই কয়েক দিন আগে কেন্দ্রের তরফে তাঁকে রাজ্যপাল হওয়ার প্রস্তাব দেওয়া হয় এবং তাঁর জীবনপঞ্জী সংক্রান্ত তথ্য জমা নেওয়া হয়। বিজেপি সূত্রের আরও বক্তব্য, কঠোর বাম বিরোধী হিসাবে তথাগতবাবুর পরিচিতি ত্রিপুরার রাজ্যপাল হিসাবে মনোনয়ন পেতে তাঁকে সাহায্য করেছে।

ত্রিপুরার সাংবিধানিক প্রধান হচ্ছেন জেনে এ দিন তথাগতবাবু বলেন, ‘‘আমার ভাল লাগছে। আমাদের বাড়ি বাংলাদেশের যেখানে, আগরতলার থেকে তার দূরত্ব ১৫-১৬ কিলোমিটার। আমার এক দাদু ত্রিপুরার মহারাজার দেওয়ান ছিলেন। এই সব সূত্রে ত্রিপুরার সঙ্গে আমার সম্পর্ক দীর্ঘ দিনের।’’

Advertisement

ত্রিপুরার পাশাপাশি আরও পাঁচ রাজ্যেও নতুন রাজ্যপাল নিয়োগ করা হচ্ছে। ঝাড়খণ্ডে দ্রৌপদী মুর্মু, অরুণাচল প্রদেশে জে পি রাজখওয়া এবং মেঘালয়ে ভি শন্মুগন্থন নতুন রাজ্যপাল হচ্ছেন। ঝাড়খণ্ডের রাজ্যপাল সৈয়দ অহমেদকে সরানো হয়েছে মণিপুরের রাজ্যপাল পদে। অরুণাচল প্রদেশের রাজ্যপাল নির্ভয় শর্মাকে মিজোরামের রাজ্যপাল পদে সরানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন