Afghanistan Crisis

Afghanistan: কাবুলের সঙ্গে সম্পর্ক নিয়ে নীতি বদলের ভাবনা দিল্লির, ইঙ্গিত দিলেন রাজনাথ

রবিবার তিনি জানালেন, বর্তমান পরিস্থিতিতে ভারতের কাছে একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তান। তালিবান ক্ষমতায় আসার পর সমীকরণ বদলাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১৮:০৪
Share:

ফাইল চিত্র। রয়টার্স।

আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতিতে কাবুলের সঙ্গে সম্পর্ক নিয়ে কি দিল্লি তাদের অবস্থান বদলাবে, তালিবান ক্ষমতায় আসার পর থেকেই এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল নানা মহলে। অবশেষে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ তেমনই ইঙ্গিত দিলেন। রবিবার তিনি জানালেন, বর্তমান পরিস্থিতিতে ভারতের কাছে একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তান। তালিবান ক্ষমতায় আসার পর সমীকরণ বদলাচ্ছে। আর সেই নয়া সমীকরণই নয়াদিল্লিকে কাবুল সম্পর্কে নতুন করে ভাবাচ্ছে।

Advertisement

গত ১৫ অগস্ট কাবুল দখল করে তালিবান। এই ঘটনার পর পরই উদ্বেগ প্রকাশ করেছিল নয়াদিল্লি। রবিবার রাজনাথ বলেন, “আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতির কথা বিবেচনা করে নতুন একটি কমিটি গড়ার প্রয়োজন দেখা দিয়েছে। যুদ্ধের সময় দ্রুত যারা সিদ্ধান্ত নেবে। আর এই বিষয়টিকে খুব গুরুত্ব দিয়ে দেখতে চাইছে প্রতিরক্ষা মন্ত্রক।”

কাবুলের সঙ্গে নয়াদিল্লির সুসম্পর্ক দীর্ঘ দিনের। আফগানিস্তানে বহু উন্নয়নমূলক কাজে বিনিয়োগ করেছে ভারত। কিন্তু ১৫ অগস্টের পর থেকেই যেন ছবিটা বদলে যেতে শুরু করেছে। নতুন সরকার বানানোর তোড়জোড় করছেন তালিব নেতারা। ‘নতুন’ আফগানিস্তানের প্রতি তাদের সেই পুরনো অবস্থান বজায় রাখা কি সম্ভব, তা নিয়েই জোর চর্চা চলছিল। অবশেষে প্রতিরক্ষামন্ত্রী নিজেই বিষয়টি স্পষ্ট করলেন। পরিবর্তিত পরিস্থিতিতে কাবুলের প্রতি নীতিতেও যে বদল আনতে চাইছে দিল্লি, তা জানিয়ে দিলেন রাজনাথ।

Advertisement

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আমেরিকার সঙ্গেও আলোচনা চালাচ্ছে ভারত। ‘নতুন’ এই আফগানিস্তানের প্রতি ঠিক কী নীতি নেওয়া প্রয়োজন, তা নিয়েও দু’দেশের মধ্যে আলোচনা চলছে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন