NIA

প্যারডির জন্য গ্রেফতার ওঁরা!

ভীমা কোরেগাঁও মামলায় গত ৭ সেপ্টেম্বর গ্রেফতার করা হয়েছে গোর্খে ও গাইচোরকে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২০ ০৪:২২
Share:

সাগর গোর্খে (বাঁ দিকে) ও রমেশ গাইচোর (ডান দিকে)। ছবি সংগৃহীত।

প্রধানমন্ত্রী নরন্দ্র মোদী ও বিজেপির কিছু নীতিকে কটাক্ষ করে প্যারডি গান গেয়েছেন তাঁরা। এলগার পরিষদ মামলায় এটাকেই ‘কবীর কলা মঞ্চ’-এর গায়ক ও সমাজকর্মী সাগর গোর্খে (৩২) ও রমেশ গাইচোর (৩৮)-কে গ্রেফতারের কারণ হিসেবে বম্বে হাইকোর্টে দাবি করল এনআইএ। পুরনো মামলায় ২০১৩ থেকে চার বছর জেলে ছিলেন এঁরা। সেই মামলা এখনও চলছে। সেই মামলার প্রমাণও চলতি মামলায় টেনে এনেছে এনআইএ। তাদের দাবি, ২০১১-১২ সালে ফেরার নকশাল নেতা মিলিন্দ তেলতুম্বডের সঙ্গে এঁদের যোগাযোগ হয়েছিল।

Advertisement

ভীমা কোরেগাঁও মামলায় গত ৭ সেপ্টেম্বর গ্রেফতার করা হয়েছে গোর্খে ও গাইচোরকে। গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন তাঁরা। সেখানেই এনআইএ জানিয়েছে, এই দু’জনকে গ্রেফতার করা হয়েছে মরাঠীতে গাওয়া তাঁদের গানের কারণে। দু’টি গানের ইংরেজি তর্জমাও জমা দিয়েছে তারা।

মূল গানের সঙ্গে মিল কতটা, তা যাচাই করা না-গেলেও তর্জমায় তা এই রকম: “আমার নাম ভক্তেন্দ্র মোদী। আমার কথা সহজ। আমার জীবন সরল। আর আমার কোটটাও লাখে একটা।... নিন্দুকের কথায় কান দিয়ো না। কেউ আমার বিরুদ্ধে লাগলে খতম সে হবেই।” আর একটি গানের তর্জমা বলছে, “তেষ্টা পেলে গোমূত্র খাও মোদীভক্তেরা, খিদে পেলে গোবর। তাতেই আসবে অচ্ছে দিন।” কবীর কলামঞ্চের এই ধরনের গান দীর্ঘদিন ধরেই বেশ জনপ্রিয়। অতীতে কংগ্রেস সরকারকেও বিঁধতে ছাড়েনি তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন