Karnataka High Court

‘আইন এবং ধর্মীয় মতে, স্ত্রী-সন্তানের দায়িত্ব নিতে স্বামী বাধ্য’, রায় কর্নাটক হাই কোর্টের

আদালতের পর্যবেক্ষণ, দুই পক্ষের মতামত নিয়েই দু’জনের বিয়ে হয়েছে। ওই স্বামী-স্ত্রী পররিকল্পনা করে সন্তান নিয়েছেন। তার পরে পরিবারের দেখভালের দায়িত্ব স্বামীর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কর্নাটক শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৫:৫২
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

দেশের আইন এবং ধর্মীয় রীতি অনুযায়ী স্ত্রী এবং সন্তানের যাবতীয় দেখভাল স্বামীকে করতেই হবে। এক যুবকের দায়ের করা মামলার প্রেক্ষিতে এমনই মন্তব্য করল কর্নাটক হাই কোর্ট।

Advertisement

হিন্দু ধর্মাবলম্বী এক যুবক হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাঁর আর্জি ছিল প্রাক্তন স্ত্রীর খোরপোশ এবং মেয়ের দেখভালের জন্য যে টাকা তাঁকে দিতে হচ্ছে, তার পরিমাণ কমানো হোক। পরিবার আদালতের নির্দেশ ছিল, স্ত্রী এবং দুই কন্যাকে যথাক্রমে মাসে তিন এবং আড়াই হাজার টাকা করে দিতে হবে স্বামীকে। কিন্তু মামলাকারী যুবক জানান, তাঁর পক্ষে মাসে মাসে এই টাকা দেওয়াটাও কঠিন।

কর্নাটক হাই কোর্টের বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত ওই মামলার শুনানিতে বলেন, ‘‘স্ত্রী এবং সন্তানের দেখভাল করবেন স্বামী। এটা বাধ্যতামূলক। এই কর্তব্যের কথা দেশের আইনে আছে। মামলাকারী যে ধর্মের অংশ, সেখানেও রয়েছে।’’

Advertisement

অন্য দিকে, মামলাকারীর আইনজীবী আদালতে সওয়াল করেন, যে টাকা তাঁর মক্কেলকে দিতে হচ্ছে সেটা বড্ড বেশি। তিনি জানান, পরিবার আদালতের নির্দেশ মাফিক মাসে আট হাজার টাকা করে দিতে হচ্ছে তাঁর মক্কেলকে। এই দুর্মূল্যের বাজারে এটা অহেতুক। স্ত্রী এবং দুটো স্কুলছাত্রী মেয়ের জন্য এতগুলো টাকা মাসে মাসে দিতে গিয়ে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে মক্কেলকে।

কিন্তু আদালতের পর্যবেক্ষণ, দুই পক্ষের মতামত নিয়েই বিয়ে হয়েছে। ওই স্বামী-স্ত্রী পরিকল্পনা করে সন্তান নিয়েছেন। তাই নিয়ম অনুযায়ী স্ত্রী-সন্তানের দায়িত্ব নিতেই হবে স্বামীকে। পাশাপাশি, মামলাকারী তাঁর বয়স্ক বাবা-মায়ের দেখভাল করেন কি না, আর্থিক ভাবে তাঁদের সহায়তা করেন কি না, তার কোনও নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি বলে জানায় আদালত। বিচারপতির পর্যবেক্ষণ, ‘‘মামলাকারী নিজেই জানিয়েছেন, তাঁর বাবা পেনশন পান। সেটা দিয়ে তাঁদের সংসার চলে।’’ দীর্ঘ সওয়াল-জবাব শেষে ওই যুবকের আর্জি খারিজ করে দিয়ে পরিবার আদালতের রায়ই বহাল রাখে কর্নাটক হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন