Kerala High Court

বিয়ের খরচ বাবা দেবেন, মেয়েদের অধিকার রয়েছে সেই খরচ নেওয়ার, রায় দিল হাই কোর্ট

আদালতের পর্যবেক্ষণ, মেয়ের বিয়ে দেবেন বাবা এটাই স্বাভাবিক। এ দেশের সাধারণ মানুষের চোখে মেয়ের বিয়ের খরচ বাবা দেন, এটাই নিয়ম। সেখানে কোনও ধর্মীয় ছায়া থাকা উচিত নয়।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ২১:২১
Share:

হাই কোর্ট জানায়, প্রত্যেক অবিবাহিত মেয়ের বাবার থেকে বিয়ের ন্যায্য খরচ নেওয়ার অধিকার রয়েছে। প্রতীকী ছবি।

প্রত্যেক অবিবাহিত মেয়ের বিয়ের খরচ চাওয়ার অধিকার রয়েছে। বাবার উচিত মেয়ের জন্য সেই খরচ করার। বাবার বিরুদ্ধে দুই মেয়ের করা একটি মামলায় রায় ঘোষণা করে জানাল কেরলের হাই কোর্ট। আদালতের বক্তব্য, বিয়ের জন্য বাবার থেকে ন্যায্য খরচ চাওয়ার অধিকার মেয়ের রয়েছে। যে কোনও ধর্মের ক্ষেত্রেই এটা প্রযোজ্য হওয়া উচিত। এ ক্ষেত্রে ধর্মীয় বেড়াজাল না থাকাই ভাল। আদালত বিয়ের জন্য কেরলের ওই দুই মেয়েকে ১৫ লাখ টাকা খরচ দেওয়ার নির্দেশ দিয়েছে বাবাকে।

Advertisement

পরিবার এবং বাবার থেকে আলাদা থাকেন দুই মেয়ে। একজনের বয়স ২৬ বছর এবং অন্য জনের ২১ বছর। তাঁরা বাবার থেকে বিয়ের জন্য ৪৫ লাখ টাকা দাবি করেন। বাবা দিতে অস্বীকার করলে পারিবারিক আদালতের দ্বারস্থ হন দুই মেয়ে। বাবার দাবি, বর্তমান পরিবারের সঙ্গে কোনও সম্পর্ক নেই দুই মেয়ের। তাঁরা দীর্ঘ দিন ধরে বিচ্ছিন্ন রয়েছেন। এখন হঠাৎ বিয়ের জন্য খরচ চাওয়ার কোনও অধিকার থাকতে পারে না। উল্টোদিকে বাবার সম্পত্তির উপর সন্তানের অধিকার রয়েছে এই মর্মে খরচ দাবি করেন দুই মেয়ে। তাঁদের দাবি, এখন বাবার যা সম্পত্তি তিনি একার প্রচেষ্টায় তা করতে পারেননি। এতে তাঁদের মায়ের এবং মামাবাড়ির অবদান রয়েছে। মা অন্য ধর্মের, সেই কারণে বাবা কন্যাদের বিয়ের খরচ দেবেন না এই যুক্তি সঠিক নয়। বাবা এবং মেয়েদের আইনি লড়াইয়ে কেরলের পারিবারিক আদালত বিয়ের জন্য দুই মেয়েকে সাড়ে ৭ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ দেয়।

পারিবারিক আদালতের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে যান ২ মেয়ে। বিচারপতি অনিল কে নরেন্দ্রন এবং বিচারপতি পিজি অজিত কুমারের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, মেয়ের বিয়ে দেবেন বাবা, এটাই স্বাভাবিক। এ দেশের সাধারণ মানুষের চোখে মেয়ের বিয়ের খরচ বাবা দেন, এটাই নিয়ম। সেখানে কোনও ধর্মীয় ছায়া থাকা উচিত নয়। হাই কোর্ট জানায়, প্রত্যেক অবিবাহিত মেয়ের বাবার থেকে বিয়ের ন্যায্য খরচ নেওয়ার অধিকার রয়েছে। যদিও হাই কোর্ট মেয়েদের দাবি মতো ৪৫ লাখ টাকা দেওয়ার নির্দেশ দেয়নি। আদালত ওই দুই মেয়েকে বিয়ের জন্য বাবাকে ১৫ লাখ টাকা দিতে বলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন