Central Vista

নতুন সংসদ ভবনের উদ্বোধন চলতি মাসেই? মোদী সরকারের ন’বছর পূর্তিতে পরিকল্পনা কেন্দ্রের

বিজেপি সূত্রের খবর, কর্নাটক ভোটের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ধাক্কা খাওয়া ভাবমূর্তি’ মেরামতে সক্রিয় হচ্ছে দল। সে জন্য বেছে নেওয়া হয়েছে মোদী সরকারের নবম বর্ষপূর্তিকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৫:৩৫
Share:

নতুন সংসদ ভবনের উদ্বোধন হবে নরেন্দ্র মোদী সরকারের নবম বর্ষপূর্তিতে। ছবি: পিএমও সূত্রে পাওয়া।

নরেন্দ্র মোদী সরকারের নবম বর্ষপূর্তিতে উদ্বোধন করা হবে নয়া সংসদ ভবনের। ২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন মোদী। সরকারি সূত্রের খবর, চলতি মাসের ওই দিনে বা তার আশপাশের কোনও তারিখে নয়া সংসদ ভবন উদ্বোধন করা হবে।

Advertisement

২০২০-র ডিসেম্বরে প্রধানমন্ত্রী মোদী নয়া সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ৯৭০ কোটি টাকা ব্যয়ে রাইসিনা হিলসের এই নতুন সংসদ ভবন ‘সেন্ট্রাল ভিস্তা’ পুনরুন্নয়ন প্রকল্পের অংশ। ২০২০ সালে নয়া এই সংসদ তৈরির বরাত দেওয়া হয়েছিল টাটা প্রজেক্টস লিমিটেডকে। ৬৫ হাজার বর্গমিটার এলাকা জুড়ে নির্মিত ত্রিকোণাকৃতি নতুন সংসদ ভবনে বড় হল ঘর, একটি লাইব্রেরি, গাড়ি রাখার যথেষ্ট জায়গা এবং একাধিক কমিটি কক্ষ রয়েছে।

চার তলা ভবনের মূল অধিবেশন কক্ষে মোট ১,২২৪ জন সাংসদের বসার ব্যবস্থা রয়েছে। ফলে যৌথ অধিবেশনের সময় সহজেই সব সাংসদের স্থান সঙ্কুলান করা যাবে। অন্য সময়ে সেখানে লোকসভার অধিবেশন হবে। নতুন ভবনে সংবিধান হল নামে একটি বিরাট হল রয়েছে। সেখানে ১৯৪৭-এর ১৫ অগস্ট স্বাধীনতার দিন ভারতের আকাশে গ্রহ-নক্ষত্রের অবস্থান কেমন ছিল, তা তুলে ধরা হয়েছে। রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্ত যেথা ভয়শূন্য’ কবিতার ইংরেজি অনুবাদ।

Advertisement

বিজেপির একটি সূত্র জানাচ্ছে, কর্নাটক ভোটে ভরাডুবির পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ধাক্কা খাওয়া ভাবমূর্তি’ মেরামতে সক্রিয় হচ্ছে দল। আর তার জন্য বেছে নেওয়া হয়েছে মোদী সরকারের নবম বর্ষপূর্তিকে। আগামী ৩০ মে থেকে কেন্দ্রের ‘সাফল্য’ প্রচারের জন্য দেশ জুড়ে জনসভা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। আগামী ৩০ জুন পর্যন্ত, অর্থাৎ পরবর্তী এক মাস ধরে চলবে নিরবচ্ছিন্ন প্রচার কর্মসূচি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন