Flight Delay

টারম্যাকে বসে যাত্রীদের খাওয়ার ঘটনায় খেসারত দিতে হবে ইন্ডিগোকে, শাস্তি পেল মুম্বই বিমানবন্দরও

রবিবার দুপুর ২টো ২৫ মিনিটে মুম্বইয়ের উদ্দেশে উড়ে যাওয়ার কথা ছিল ইন্ডিগোর ৬ই২১৯৫ বিমানটির। কিন্তু প্রতিকূল আবহাওয়ার জন্য বিমানটি রাত ১১টা ৪০ মিনিটে গোয়া বিমানবন্দর ছাড়ে। কিন্তু মাঝআকাশেই পথ বদলে সেটি মুম্বই বিমানবন্দরে অবতরণ করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ২২:০৬
Share:

—ফাইল চিত্র।

ঠান্ডায় কুয়াশার জন্য প্রায়ই দেরি হচ্ছে বিমান ওঠা নামায়। অনেক সময়েই ১২-১৪ ঘণ্টা দেরিতে ছাড়ছে উড়ান। গত কয়েক দিন ধরেই নিরন্তর যাত্রীদের ধৈর্য্যচ্যুতির মুখোমুখি হতে হচ্ছে বিমান পরিষেবা সংস্থাগুলিকে। এ বার প্রশাসনিক কোপও পড়ল তাদের উপর। যাত্রীদের আইন ভাঙার একটি ঘটনায় বেসরকারি বিমান সংস্থা ইন্ডিগোকে এক কোটি ২০ লক্ষ টাকা জরিমানা করল ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিওরিটি। পাশাপাশি ওই একই ঘটনার জন্য ৯০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে মুম্বই বিমানবন্দরকেও। এই জরিমানা করেছে ডিজিসিএ।

Advertisement

ঘটনাটি ঘটেছিল গত ১৪ জানুয়ারি ইন্ডিগোর গোয়া থেকে দিল্লিগামী একটি বিমানে। ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা কমে থাকায় ইন্ডিগোর দিল্লিগামী ওই বিমান নির্ধারিত সময়ে গোয়া বিমানবন্দর থেকে উড়ে মুম্বইয়ে ফিরে আসে। যাত্রীদের জানিয়ে দেওয়া হয়, দিল্লিতে দৃশ্যমানতা কম থাকায় সেখানে যাওয়া যাচ্ছে না। এতেই ক্ষুব্ধ এবং বিরক্ত যাত্রীরা রাতের খাবার নিয়ে টারম্যাকে বসে খেতে শুরু করেন।

তাঁদের বিমানবন্দরের টার্মিনালে নিয়ে যাওয়ার অনুরোধ করা হলেও তাঁরা তাতে রাজি হননি। শেষমেশ সিআইএসএফ আধিকারিকদের খবর দেন বিমানবন্দর কর্তৃপক্ষ। মাটিতে খেতে বসা যাত্রীদের নিরাপত্তার জন্য তাঁদের গোল হয়ে ঘিরে রেখেছিলেন সিআইএসএফ জওয়ানেরা।

Advertisement

রবিবার দুপুর ২টো ২৫ মিনিটে মুম্বইয়ের উদ্দেশে উড়ে যাওয়ার কথা ছিল ইন্ডিগোর ৬ই২১৯৫ বিমানটির। কিন্তু প্রতিকূল আবহাওয়ার জন্য বিমানটি রাত ১১টা ৪০ মিনিটে গোয়া বিমানবন্দর ছাড়ে। কিন্তু মাঝআকাশেই পথ বদলে সেটি মুম্বই বিমানবন্দরে অবতরণ করে। তার পর যাত্রীদের নেমে আসার অনুরোধ করা হয়। বিমান সংস্থাটির তরফে খাবারও দেওয়া হয়। কিন্তু ক্লান্ত এবং বিরক্ত যাত্রীরা বিমান থেকে নামতে রাজি হননি। পরে তাঁরা নামলেও টারম্যাকেই বসে পড়েন। অনেকেই দ্রুত দিল্লি পৌঁছে দেওয়ার আর্জি জানান। শেষমেশ বহু ভোগান্তির পর সোমবার রাত ২টো ৩৯ মিনিটে দিল্লির উদ্দেশে রওনা দেয় বিমানটি।

প্রসঙ্গত, বেশ কয়েকটি ঘটনায় আলাদা আলাদা ভাবে জরিমানা করা হয়েছে স্পাইসজেট এবং এয়ার ইন্ডিয়াকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন