বিশ্ববিদ্যালয়ে চাই মুক্ত চিন্তা: আনসারি

বিশ্ববিদ্যালয়গুলির স্বাধীনতার পক্ষে সওয়াল করলেন উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি। শনিবার পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ৬৬তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘সঙ্কীর্ণ মানসিকতা বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতাকে চ্যালেঞ্জ করছে।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৭ ০৩:৩৩
Share:

হামিদ আনসারি

বিশ্ববিদ্যালয়গুলির স্বাধীনতার পক্ষে সওয়াল করলেন উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি। শনিবার পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ৬৬তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘সঙ্কীর্ণ মানসিকতা বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতাকে চ্যালেঞ্জ করছে। উদার মূল্যবোধের উৎস হিসেবে বিশ্ববিদ্যালয়গুলিতে মুক্ত চিন্তার পরিসরকে রক্ষা করতে হবে।’’

Advertisement

সম্প্রতি জেএনইউ থেকে শুরু করে যাদবপুর, হায়দরাবাদের মতো বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে অশান্তি। গত মাসে দিল্লির রামজস কলেজের একটি আলোচনাসভাকে কেন্দ্র করে সংঘর্ষে জড়ায় এবিভিপি এবং আইসা। উত্তেজনা ছড়ায় দিল্লি বিশ্ববিদ্যালয়ের নর্থ ক্যাম্পাসেও। চলতি মাসেই আবার কার্গিল শহিদ ক্যাপ্টেন মনদীপ সিংহের মেয়ে গুরমেহরের এবিভিপি-বিরোধী টুইট ঘিরে তেতে ওঠে দিল্লি বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: দিল্লির কাছে আসছে টিম্বাকটু

Advertisement

শিক্ষাবিদদের একটা বড় অংশের অভিযোগ, শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীন চিন্তার পরিবেশ নষ্ট করতে উঠেপড়ে লেগেছে কিছু মৌলবাদী শক্তি। তারা শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ধর্মীয় প্রচারের জায়গা হিসেবে দেখছে। অনেকের মতে, সরাসরি না বললেও সে দিকেই ইঙ্গিত করেছেন উপ-রাষ্ট্রপতি।

এ দিন আনসারি আরও বলেন, ‘‘সম্প্রতি দেশের বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলির কী করা উচিত আর কী করা উচিত নয়, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। জনগণের স্বার্থের নামে দাপট দেখাচ্ছে সঙ্কীর্ণ মানসিকতা। স্বাধীন জ্ঞানের পীঠস্থান হিসেবে বিশ্ববিদ্যালয়গুলিতে মুক্ত চিন্তার পরিসর বজায় রাখতে হবে।’’ তাঁর মতে, হিংসাত্মক বা আইন-বিরোধী কাজে যুক্ত না হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অধ্যাপক বা পড়ুয়াদের কোনও বিষয়ে কোনও অবস্থান নিতে বাধ্য করতে পারেন না। বরং বিশ্ববিদ্যালয়ের উচিত শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার পরিবেশ এবং স্বাধীনতা বজায় রাখার জন্য আইনি ব্যবস্থা নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন