Lakhimpur Kheri

Aryan Khan: লখিমপুর খেরি থেকে তেলে-আগুন! শাহরুখ-পুত্রের গ্রেফতারির মেঘে ঢাকা পড়ল যে যে ঘটনা

আরিয়ান খানের গ্রেফতারির খবরের পাশাপাশি দেশে ঘটে গিয়েছে একাধিক গুরুত্বপূর্ণ ঘটনা। এক নজরে দেখে নেওয়া গুরুত্বপূর্ণ ঘটনাবলী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ১৩:১৭
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সম্প্রতি মাদক মামলায় নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর হাতে গ্রেফতার হয়েছেন শাহরুখ খানের ছেলে আরিয়ান। তারকা পুত্রের গ্রেফতারির খবর নিয়ে তোলপাড় ভারতীয় সংবাদমাধ্যম। কিন্তু এরই মাঝে দেশ জুড়ে ঘটে গিয়েছে একাধিক গুরুত্বপূর্ণ এবং মোড় ঘোরানো ঘটনা। জানেন, তারকা-পুত্রের গ্রেফতারির অভিঘাতে ঢাকা পড়ল কোন কোন বিশেষ খবর?



১। রেকর্ড ছুঁল পেট্রলের দাম

গাঁধী জয়ন্তীতেই আনুষ্ঠানিক ভাবে সর্বকালীন রেকর্ড ভেঙে দিয়েছিল পেট্রল। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার বেড়ে যাওয়ায় ভারতে পেট্রল-ডিজেলের দাম লাফিয়ে বৃদ্ধি পেয়েছিল। রাজধানী দিল্লিতে পেট্রল বিক্রি হয়েছে ১০১ টাকা ৩৯ পয়সায়। কলকাতায় সেদিন পেট্রলের দাম ছিল ১০২ টাকা ৭৭ পয়সা।



২। মন্ত্রীর ছেলের গাড়ির চাকায় পিষ্ট চার কৃষক

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলের দ্রুতগামী গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় অন্তত চার কৃষকের। কৃষকেরা ওই এলাকায় বিক্ষোভ দেখাচ্ছিলেন। ঘটনার পর মন্ত্রী পুত্রের দুটি গাড়ি পুড়িয়ে দেন কৃষকরা।

Advertisement

আরিয়ানের গ্রেফতারি ছাড়াও একাধিক গুরুত্বপূর্ণ খবর। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

৩। লখিমপুরের পথে গ্রেফতার প্রিয়ঙ্কা গাঁধী

মন্ত্রী পুত্রের গাড়ির চাকায় বিক্ষোভরত কৃষকদের পিষ্ট হওয়ার ঘটনার পর ঘটনাস্থলে রওনা দেন বিরোধী রাজনৈতিক দলের নেতা নেত্রীরা। হরগাঁও থেকে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কাকে গ্রেফতার করে সীতাপুর গ্রামে নিয়ে যাওয়া হয়।



৪। ‘ফৌজ’ গড়ার আহ্বান হরিয়ানার মুখ্যমন্ত্রীর

রবিবার কিষাণ মোর্চার অনুষ্ঠানে হরিয়ানার মুখ্যমন্ত্রী এমএল খট্টর বলেন, ‘‘৫০০, ৭০০, ১০০০ কৃষককে নিয়ে তোমরাও স্বেচ্ছাসেবক বাহিনী তৈরি কর। তার পর যাঁর যেমন প্রয়োজন, তাঁকে সেই ওষুধ দিতে থাক। আর তার পর তিনমাস, ছ’মাস জেলে থাকলে তোমরা বড় নেতা হয়ে যাবে। ইতিহাসে তোমাদের নাম লেখা থাকবে।’’



৫। ভবানীপুরে মমতার জয়


২০১১ সালের উপনির্বাচনে ভবানীপুর বিধানসভা থেকে যে ব্যবধানে জিতেছিলেন, এক দশক পর সেই ব্যবধান নিজেই ভাঙলেন। ঘটনাচক্রে এও এক উপনির্বাচন। বিজেপি প্রার্থী প্রিয়ঙ্কা টিবরেওয়ালকে ৫৮ হাজার ৮৩৫ ভোটে হারালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন