IIT Graduate

নেশা অঙ্ক শেখানো, পড়ানোর জন্য মোটা বেতনের চাকরি ছেড়েছেন এই আইআইটি স্নাতক

আইআইটি গুয়াহাটি থেকে স্নাতক করেছেন তাঁর বন্ধু শ্রবণ। ভাল বেতনের চাকরিও পেয়েছিলেন। কিন্তু চাকরিতে তাঁর মন টেকেনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩২
Share:

ইউটিউব চ্যানেলের মাধ্যমে অঙ্ক শেখান শ্রবণ। ছবি: সংগৃহীত।

অঙ্কই তাঁর ধ্যানজ্ঞান। সেই ‘ধ্যানজ্ঞানের’ নেশায় বহুজাতিক সংস্থার মোটা বেতনের চাকরি ছেড়ে দিলেন এক আইআইটি স্নাতক। তিনি শ্রবণ। ‘ম্যান জিনিয়াস’ নামেই তাঁকে ডাকেন ঘনিষ্ঠ থেকে পরিচিতরা। রাহুল রাজ নামে এক টুইটার গ্রাহক শ্রবণের সেই প্রতিভা আর অঙ্কের প্রতি তাঁর নেশাকে প্রকাশ্যে এনেছেন।

Advertisement

এখন অনেকেই শিক্ষামূলক নানা পরামর্শ, নানা বিষয় পড়ানো ইত্যাদির জন্য ইউটিউবকে মাধ্যম হিসাবে ব্যবহার করছেন। চাকরি ছাড়ার পর শ্রবণও নিজের একটি ইউটিউব চ্যানেল খুলেছেন। সেখানেই অঙ্ক নিয়ে নানা পরামর্শ দিয়ে থাকেন। এক জন আইআইটি স্নাতক শুধুমাত্র অঙ্ক পড়ানোর নেশায় মোটা বেতনের চাকরি ছেড়েছেন, এমন ঘটনা খুব কমই শোনা গিয়েছে।

রাহুল জানিয়েছেন, আইআইটি গুয়াহাটি থেকে স্নাতক করেছেন তাঁর বন্ধু শ্রবণ। ভাল বেতনের চাকরিও পেয়েছিলেন। কিন্তু চাকরিতে তাঁর মন টেকেনি। বরং অঙ্ক শেখানোতেই আগ্রহ ছিল বেশি। তাই মোটা বেতনের চাকরি ছাড়তেও দ্বিধাবোধ করেননি শ্রবণ। রাহুলের দাবি, বিভিন্ন কোচিং সেন্টারগুলিতে যে ধরনের অঙ্ক শেখানো হয়, শ্রবণ তার ব্যতিক্রমী। তাঁর কথায়, “যে কোনও আইআইটিতে চাকরি পাওয়ার যোগত্যা রয়েছে শ্রবণের। প্রচুর অর্থ উপার্জনেরও সুযোগ রয়েছে তাঁর। কিন্তু সে সবের ধার ধারেন না শ্রবণ।”

Advertisement

শ্রবণের এই নেশার কথা প্রকাশ্যে আসতেই অনেকে তাঁকে কুর্নিশ জানিয়েছেন। এক জন বলেছেন, “শুধু পড়ানোর নেশায় মোটা বেতনের চাকরি ছেড়ে দেওয়ার মতো ঘটনা খুব কমই শোনা যায়। কুর্নিশ।” আরও এক জন বলেছেন, “এঁরাই আসল গুরু। সত্যিই উৎসাহ জোগানোর মতো একটি চরিত্র এই শ্রবণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন