ভারতের কোথায় কী ভাবে দশেরা পালিত হয় জানেন?

বাংলায় এ দিনটিই হল বিজয়া দশমী। তবে দেশের বিভিন্ন প্রান্তে ভিন্ন ভাবে পালন হয় এই উৎসব।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৭ ১২:০০
Share:
০১ ০৭

পশ্চিমবঙ্গে দশমী- দশমীর দিন মা দুর্গার বাড়ি ফেরার দিন। প্রথমে মহিলারা দেবী প্রতিমাকে সিঁদুর পরিয়ে, মিষ্টি মুখ করে বরণ করে নেন। বিবাহিত মহিলারা স্বামীর মঙ্গল কামনায় সিঁদুর খেলা মেতে ওঠেন। শেষে ঢাকের বাদ্যি সহযোগে নদীতে দেবী মূর্তি বিসর্জন দেওয়া হয়।

০২ ০৭

মহীশূর দশেরা: মহীশূরে দশেরা ধুমধামের সঙ্গে পালিত হয়। দশেরা উপলক্ষ্যে গোটা এক মাস মহীশূর প্যালেসেকে প্রায় ১লক্ষ লাইট দিয়ে সাজিয়ে তোলা হয়। এর পাশাপাশি হাতিদের সুন্দর করে সাজিয়ে মহীশূর প্যালেস থেকে এক বিরাট শোভাযাত্রা বের করা হয়।

Advertisement
০৩ ০৭

ম্যাঙ্গালোরের দশেরা: এখানে বিভিন্ন ধরনের লোকমৃত্য পরিবেশিত হবেই। বাঘের মতো সেজে বিশেষ ধরনের লোকনৃত্য করেন শিল্পীরা। সারা শহর জুড়ে বিভিন্ন ধরনের শোভাযাত্রা বের হয়।

০৪ ০৭

অন্ধপ্রদেশের বিজয়া দশমী: অন্ধ্রপ্রদেশ জুড়ে মহিষাসুরমর্দিনীর পুজো করা হয়। এ দিন ললিতা সাহসরানামা পারয়ানা এবং কুমকুমাচারণ পুজো করেন বিবাহিত মহিলারা। একই সঙ্গে এ দিন ভগবান ভেঙ্কটেশ্বর, শ্রীদেবী এবং ভুদেবী মূর্তি সহযোগে বিশাল শোভাযাত্রা বের হয়।

০৫ ০৭

দিল্লির দশেরা: এ সময় যদি আপনি দিল্লিতে যান, তবে আপনাকে রামলীলা ময়দানে যেতেই হবে। রাবণ, কুম্ভকর্ণ এবং মেঘনাদের বিরাট মূর্তি তৈরি করা হয়। এবং তাতে আগুন ধরানো হয়। বিশ্বাস করা হয় এতে অশুভ শক্তির বিনাশ ঘটবে।

০৬ ০৭

গুজরাতের দশেরা: পুরুষ-নারী নির্বিশেষে প্রত্যেকেই ঐতিহ্যবাহী পোশাকে সেজে ওঠেন। এর পর বিশেষ ধরনের নৃত্য ‘গরবা’তে মেতে ওঠেন।

০৭ ০৭

তামিলনাড়ুর বিজয়া দশমী: মুথারণম মন্দিরের দশেরা উৎসব দেখার মতো। এ সময়। বিভিন্ন ভগবানের সাজে সেজে নৃত্য পরিবেশন করেন। সঙ্গে সালঙ্কারা দেবীমূর্তিকতে নিয়ে আসা মানুষের মাঝে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement