Anshu Jamsenpa news

দলাই লামার আশীর্বাদ নিয়ে ফের এভারেস্ট অভিযানে আনসু

ইতিমধ্যেই এক যাত্রায় দু’বার এভারেস্ট চড়া প্রথম মহিলা হিসেবে নজির গড়েছেন তিন বারের এভেরেস্টজয়ী আনসু জানসেমপা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৭ ১৭:২৬
Share:

আনসুর সঙ্গে দলাই লামা। নিজস্ব চিত্র।

ইতিমধ্যেই এক যাত্রায় দু’বার এভারেস্ট চড়া প্রথম মহিলা হিসেবে নজির গড়েছেন তিন বারের এভেরেস্টজয়ী আনসু জানসেমপা। গত বার এভারেস্ট অভিযানের সময় ভূমিকম্প ও তুষার ধসে প্রাণ হাতে করে কোনওমতে পালানোর পরে স্বামী সেরিং ওয়াংগে বলেছিলেন, আর নয়। দুই মেয়ের মাকে আর ওই বিপদের মুখে ঝাঁপাতে দেবেন না। কিন্তু পাহাড়ের ডাক এড়ানো কি মুখের কথা? তাই ফের এভারেস্ট জয়ে পা বাড়ালেন অরুণাচলপ্রদেশের বমডিলার মেয়ে আনসু। এবারেও লক্ষ্য 'ডবল এ্যাসেন্ট' বা এক যাত্রায় দু'বার শীর্ষে আরোহণ। যাওয়ার আগে গুয়াহাটির হোটেলে দলাই লামার আশীর্বাদ নিলেন তিনি।

Advertisement

ধর্মগুরুর হাতেই আনসুর এবারের এভারেস্ট অভিযানের 'ফ্ল্যাগ অফ' হল। আনসুকে আশীর্বাদ করে তেনজিং গ্যাৎসো বলেন, "তোমার জেদ, অধ্যবসায়ের ফলেই এক কৃতিত্ব অর্জন করেছ। এবারেও জয়ী হবে।" দলাই লামাই আনসুর হাতে তেরঙা পতাকা তুলে দেন। এভারেস্টের মাথায় তাঁর দেওয়া পতাকাই ওড়াবেন আনসু।

আরও পড়ুন: কৃত্রিম বিতর্ক তৈরির চেষ্টা করবেন না: এ বার চিনকে পাল্টা হুঁশিয়ারি ভারতের

Advertisement

আনসু বলেন, "পাহাড়ের টান এড়াতে না পেরে ফের রওনা হয়েছি। অনেক কষ্টে রাজি করিয়েছি পরিবারকে। যাত্রা শুরুতে জীবন্ত বুদ্ধের আশীর্বাদ পেলাম। তা সারা জীবনের পাথেয় হয়ে থাকবে। আশা করি এবার সফল হবই।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন