Netaji

Netaji: নেতাজিকে অন্ধকারে রাখবেন না, ইন্ডিয়া গেটে নিষ্প্রদীপ হলোগ্রামের সামনে ধর্নায় তৃণমূল

প্রজাতন্ত্র দিবসের উদ্‌যাপনে বাংলার ট্যাবলো বাতিল নিয়ে বিতর্কের আবহে গত ২৩ জানুয়ারি নেতাজির হলোগ্রাম মূর্তি প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৪৩
Share:

ইন্ডিয়া গেটে ধর্নায় তৃণমূল সাংসদেরা

ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি নিষ্প্রদীপ হওয়ায় প্রতিবাদে সরব তৃণমূল সাংসদেরা। বিগত কয়েক দিন ধরেই ইন্ডিয়া গেটে নেতাজির ওই হলোগ্রাম মূর্তি দেখা যাচ্ছিল না বলে অভিযোগ উঠছিল। বুধবার লোকসভার অধিবেশনেও মূর্তি উধাও হওয়ার প্রসঙ্গ তোলেন প্রবীণ তৃণমূল সাংসদ সৌগত রায়। এর পরেই বৃহস্পতিবার সন্ধ্যায় বিষয়টি খতিয়ে দেখতে ইন্ডিয়া গেটে গিয়েছিল তৃণমূল সাংসদদের প্রতিনিধি দল। সেখানে গিয়ে মূর্তি নিষ্প্রদীপ দেখেই ধর্নায় বসে পড়েন তৃণমূল সাংসদেরা।

Advertisement

দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার ট্যাবলো বাতিল নিয়ে বিতর্কের আবহের মাঝেই গত ২৩ জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকীতে ওই হলোগ্রাম মূর্তি প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের তরফে জানানো হয়, গ্রানাইট মূর্তি তৈরি না হওয়া পর্যন্ত ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তিই বসানো থাকবে।

কিন্ত কেন্দ্রের এক সূত্র মারফত খবর, প্রযুক্তিগত ত্রুটির কারণে বন্ধ করে হয়ে দেওয়া হয় হলোগ্রাম মূর্তির জন্য ব্যবহৃত প্রোজেক্টরটি। কেন্দ্রের ওই সূত্র জানান, জোরে হাওয়া বওয়ার কারণেই গত ২৮ ফেব্রুয়ারি প্রোজেক্টরটি বিকল হয়ে যায়। ওই দিন সেটি সারানো হলেও আবার পর দিনই একই ঘটনা ঘটে। অভিযোগ, তার পর থেকে নিষ্প্রদীপ অবস্থাতেই পড়ে আছে নেতাজির মূর্তি।

Advertisement

এ নিয়ে বৃহস্পতিবার ইন্ডিয়া গেটে ধর্নায় বসেন তৃণমূল সাংসদ সৌগত, সুখেন্দুশেখর রায়, মৌসম নূরেরা। তাঁদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘নেতাজিকে অন্ধকারে রাখবেন না’। সৌগত বলেন বলেন, ‘‘নেতাজির হলোগ্রাম মূর্তি যেমন হাওয়া উড়ে গিয়েছে, তেমনই নেতাজির প্রতি বিজেপি-র ভালবাসা, সম্মান, শ্রদ্ধা সবই উবে গিয়েছে। গ্রানাইট মূর্তি বানানোর নাম দিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করা হয়েছে।’’

তৃণমূলের এই অভিযোগের পর যদিও এ বিষয়ে কেন্দ্র সরকারি ভাবে এখনও কোনও বিবৃতি প্রকাশ করেনি। তবে বাংলায় বিজেপি-র রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘‘হলোগ্রাম মূর্তি সাময়িক ব্যাপার ছিল। ভবিষ্যতে যে গ্রানাইট মূর্তি বসতে চলেছে, আমাদের সে দিকে নজর রাখা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন