তিন তালাক বিল: জেলে আপত্তি তৃণমূলের

তৃণমূলের বক্তব্য— যে ভাবে গায়ের জোরে এই বিলটি আনা হল, তাতে আখেরে মুসলমান মহিলারা ক্ষতিগ্রস্ত হবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৯ ০১:২৮
Share:

তিন তালাক প্রথা এখন ফৌজদারি অপরাধ। —ফাইল চিত্র।

তিন তালাক বিলটি লোকসভায় আজ পাশ হয়ে গেলেও নিজেদের আপত্তির জায়গাটি ব্যাখ্যা করেন তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। অধিবেশন কক্ষে তাঁর বক্তব্য, মুসলিম নারীর স্বার্থে তাঁরা সব সময়েই সরকারের পাশে রয়েছেন। এই বিলের উদ্দেশ্য নিয়েও তাঁদের কোনও ভিন্নমত নেই। কিন্তু যে ভাবে এই বিল আনা হচ্ছে, তার খুঁটিনাটি নিয়ে সমস্যা রয়েছে। সুদীপবাবুর কথায়, ‘‘বিলে যে তিন বছর কারাদণ্ডের কথা বলা হয়েছে, তাতে আমাদের প্রবল আপত্তি রয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তি যদি তিন বছর জেলে থাকেন, পরিবারের ভরণপোষণ কী ভাবে করবেন। আমি পশ্চিমবঙ্গের বিভিন্ন স্তরের মুসলিমদের সঙ্গে কথা বলেছি। মহিলাদেরও সঙ্গেও কথা হয়েছে। যে ভাবে এই বিলটি সরকার আনছে, তাঁরাও তাতে সন্তুষ্ট নন।’’ বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় তাঁকে বলেন, ‘‘দেখে অবাক লাগছে যে পশ্চিমবঙ্গের শুধু মুসলিমদের জন্যই আপনার প্রাণ কাঁদছে। মনে রাখবেন, পশ্চিমবঙ্গে হিন্দুরাও থাকে।’’

Advertisement

তৃণমূলের বক্তব্য— যে ভাবে গায়ের জোরে এই বিলটি আনা হল, তাতে আখেরে মুসলমান মহিলারা ক্ষতিগ্রস্ত হবেন। বিলটি সংসদে পাশ হওয়ার আগে সংসদীয় কমিটিতে পাঠিয়ে এর সব দিক খতিয়ে দেখতে চেয়েছিলেন তাঁরা। তা না হওয়ায় কক্ষত্যাগ করেন তৃণমূলের সদস্যরা।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন