Rajya Sabha

রাজ্যসভায় তৃণমূলের ভাবনায় ‘নতুন’ ছয় মুখ

বাংলা থেকে রাজ্যসভায় ৬ জন সাংসদের মেয়াদ ফুরোচ্ছে। যার মধ্যে অঙ্কের হিসেবে বিরোধী দল বিজেপি একটি আসন পেতে পারে। বাকি পাঁচটি তৃণমূলের হাতে থাকা কার্যত নিশ্চিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ০৬:১৯
Share:

বাংলা থেকে রাজ্যসভায় ৬ জন সাংসদের মেয়াদ ফুরোচ্ছে। —ফাইল চিত্র।

রাজ্যসভার জন্য তৃণমূল কংগ্রেসের হাতে থাকা ৬টি আসনে কারা পাবেন টিকিট, তা নিয়ে চলছে শেষ মুহুর্তের গুঞ্জন। সূত্রের মতে, ডেরেক ও’ব্রায়েন এবং সুখেন্দু শেখর রায়কে আবার ফিরিয়ে আনতে চলেছে তৃণমূল।

Advertisement

বাংলা থেকে রাজ্যসভায় ৬ জন সাংসদের মেয়াদ ফুরোচ্ছে। যার মধ্যে অঙ্কের হিসেবে বিরোধী দল বিজেপি একটি আসন পেতে পারে। বাকি পাঁচটি তৃণমূলের হাতে থাকা কার্যত নিশ্চিত। তা ছাড়াও, লুইজ়িনহো ফেলেইরোর ছেড়ে দেওয়া আসনে তৃণমূল আরও এক জনকে রাজ্যসভায় পাঠাতে পারবে। সেই হিসেবে ডেরেক ও সুখেন্দু ছাড়াও আরও চার জন তৃণমূলের মনোনয়ন পাবেন। একটি সূত্রের খবর, গোয়ায় ফেলেইরোর ছেড়ে দেওয়া আসনে তৃণমূলের অসম শাখার প্রধান রিপুণ বোরার নাম ভাবা হচ্ছে। তাঁকে সংসদ থেকে বকেয়া কাগজ, বিল-পত্র সব মিটিয়ে ফেলতে নির্দেশ দেওয়ার পরেই এই নাম নিয়ে জল্পনা চলছে। পাশাপাশি, সংখ্যালঘু মহিলা প্রার্থী হিসাবে মমতাজ সংঘমিত্রার নামও উঠে এসেছে। পেশায় চিকিৎসক সংঘমিত্রা ২০১৪ সালে তৃণমূলের টিকিটে বর্ধমান-দুর্গাপুর কেন্দ্র থেকে জিতে লোকসভায় এসেছিলেন। তবে দলেরই অন্য সূত্রের মতে, অন্য সংখ্যালঘু মহিলা মুখের খোঁজও চলছে। এ ছাড়া, কুণাল ঘোষ, ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, রাজীব বন্দ্যোপাধ্যায়দের নাম আগে থেকেই শোনা গিয়েছে দলের একাংশে। যদিও এঁদের সকলের ক্ষেত্রেই কিছু ‘নেতিবাচক’ বিষয় রয়েছে। শেষ পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই। তবে দলীয় সূত্রের ইঙ্গিত, শান্তা ছেত্রীকে আর টিকিট না দেওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত। তাঁর জায়গায় উত্তরবঙ্গ থেকে বিকল্প মুখ খোঁজা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন