Tripura

পরিষেবার বিলম্বে জরিমানা ত্রিপুরায়

এই বিধি অনুসারে সরকারি কার্যালয়ের নোটিস বোর্ডে কোন পরিষেবা কত দিনের মধ্যে পাওয়া যাবে তা লিখে রাখা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আগরতলা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২০ ০৫:৩৪
Share:

ছবি: সংগৃহীত।

নির্দিষ্ট সময়সীমার মধ্যে কোনও আবেদনকারীকে সরকারি পরিষেবা দিতে না-পারলে দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে জরিমানা দিতে হবে। সময়সীমা পার হওয়ার পর তাঁকে প্রতি দিনের জন্য ২০ টাকা এবং সর্বোচ্চ পাঁচশো টাকা জরিমানা দিতে হবে। শিক্ষামন্ত্রী রতন লাল নাথ বৃহস্পতিবার সচিবালয়ে এক সাংবাদিক বৈঠকে বলেন, “রাজ্য সরকার জনগণের প্রতি দায়বদ্ধ। তাই ‘ত্রিপুরা গ্যারান্টেড সার্ভিসেস টু সিটিজেন রুলস-২০২০’-এ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।”

Advertisement

মন্ত্রী জানিয়েছেন, এই বিধি অনুসারে সরকারি কার্যালয়ের নোটিস বোর্ডে কোন পরিষেবা কত দিনের মধ্যে পাওয়া যাবে তা লিখে রাখা হবে। কোনও আবেদনকারীকে নির্দিষ্ট সময়সীমার মধ্যে পরিষেবা দিতে না-পারলে দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে জরিমানা দিতে হবে। সরকারি দফতর থেকে বিভিন্ন ধরনের সার্টিফিকেট নিতে হয় মানুষকে। যেমন পিআরটিসি, ইনকাম সার্টিফিকেট, এসসি/ এসটি/ ওবিসি সংক্রান্ত সার্টিফিকেট, ল্যান্ড ভ্যালুয়েশন, ম্যারেজ বা সারভাইভ্যাল সার্টিফিকেট ইত্যাদি। এগুলি যাতে মানুষ আবেদনের পর নির্দিষ্ট সময়ের মধ্যেই পেতে পারেন, তার জন্যে এই বিধি চালু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন