National News

এর পর হিন্দুদের দাহ করার বিরুদ্ধেও মামলা হবে: বললেন তথাগত

টুইটারে তথাগত রায় আশঙ্কা প্রকাশ করেছেন— কোনও দিন হয়তো হিন্দুদের মৃতদেহ দাহ করার উপরেও নিষেধাজ্ঞা আদায়ের চেষ্টা হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৭ ২২:০৯
Share:

তথাগতর দাবি তাঁর মন্তব্যে কোনও সাংবিধানিক সীমা লঙ্ঘিত হয়নি।—ফাইল চিত্র।

সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে ক্ষোভের ইঙ্গিত দিলেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। সরাসরি সুপ্রিম কোর্টকে আক্রমণ করলেন না। কিন্তু দিওয়ালি না মেটা পর্যন্ত দিল্লিতে বাজি বিক্রি বন্ধ রাখার যে নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত, সেই নির্দেশের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় অসন্তোষ প্রকাশ করলেন তিনি। টুইটারে তথাগত রায় আশঙ্কা প্রকাশ করেছেন— কোনও দিন হয়তো হিন্দুদের মৃতদেহ দাহ করার উপরেও নিষেধাজ্ঞা আদায়ের চেষ্টা হবে।

Advertisement

আরও পড়ুন:রাহুল বাবা ১০৬ পর্যন্ত গুণতে পারেন না: অমেঠি থেকে কটাক্ষ অমিত শাহের

এ বারের দীপাবলিকে বাজি-পটকার হাত থেকে মুক্ত রেখে দিল্লির বাতাসের গুণগত মান পরখ করতে চায় সর্বোচ্চ আদালত। একবার অন্তত বাজি ছাড়া হোক দীপাবলি, তা হলেই বোঝা যাবে, বাজি পোড়ানোর জন্য কতটা দূষিত হয় দিল্লির বাতাস। বলেছে সর্বোচ্চ আদালত। দিল্লি পুলিশ বাজি বিক্রির যে সব লাইসেন্স দিয়েছিল, তা সর্বোচ্চ আদালত বাতিল করে দিয়েছে। ১ নভেম্বরের আগে দিল্লি এবং সংলগ্ন অঞ্চলে কোনও রকমের বাজি বিক্রি চলবে না বলে সর্বোচ্চ আদালত সোমবার জানিয়েছে।

Advertisement

‌আরও পড়ুন:অযোধ্যায় রামের বিশাল মূর্তি গড়ার পথে যোগী আদিত্যনাথ

মঙ্গলবার এ প্রসঙ্গে টুইটারে ক্ষোভ উগরে দেন তথাগত রায়। তিনি লেখেন, ‘‘কখনও দইয়ের হাঁড়ি, আজ পটকা, কাল হয়তো দূষণের দোহাই দিয়ে মোমবাতি আর অ্যাওয়ার্ড ওয়াপসি গ্যাং হিন্দুদের চিতা জ্বালানোর বিরুদ্ধেও মামলা করে দেবে।’’

সাংবিধানিক পদে থেকে সুপ্রিম কোর্টের রায় প্রসঙ্গে এ ধরনের মন্তব্য করা যায় কী ভাবে? প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল। নিউজ ১৮-কে তথাগত রায় বলেছেন, তাঁর মন্তব্য কোনও ভাবেই সাংবিধানিক সীমা অতিক্রম করেনি। নিজের মত প্রকাশের অধিকার তাঁর রয়েছে বলে তিনি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন