Tungnath Temple

৫-৬ ডিগ্রি হেলে গিয়েছে রুদ্রপ্রয়াগের তুঙ্গনাথ মন্দির! জানাল ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ

এএসআই-এর আধিকারিকেরা ভূখণ্ড বসে যাওয়ার বিষয়টিও উড়িয়ে দিচ্ছেন না। একে মন্দির হেলে যাওয়ার অন্যতম কারণ বলেও মনে করছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৭:২১
Share:

গাড়োয়াল হিমালয়ে ১২,৮০০ ফুট উচ্চতায় রয়েছে এই শিবমন্দিরটি। ছবি: সংগৃহীত।

উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগের তুঙ্গনাথ মন্দির ৫-৬ ডিগ্রি হেলে গিয়েছে। সম্প্রতি এক সমীক্ষার পর এ কথা জানিয়েছে ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)। শুধু তাই-ই নয়, মন্দির চত্বরে যে সব ছোট ছোট স্থাপত্য বা নির্মাণ রয়েছে, সেগুলি ১০ ডিগ্রি হেলে গিয়েছে। গাড়োয়াল হিমালয়ে ১২,৮০০ ফুট উচ্চতায় রয়েছে এই শিবমন্দিরটি।

Advertisement

এক সংবাদমাধ্যমকে এএসআই আধিকারিকেরা জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারকে মন্দিরের বর্তমান অবস্থা সম্পর্কে জানানো হয়েছে। একই সঙ্গে মন্দিরটিকে যাতে সুরক্ষিত সৌধের তালিকায় অন্তর্ভুক্ত করা হয় সেই আবেদনও করা হয়েছে। এএসআই-এর আবেদনে সাড়া দিয়ে তুঙ্গনাথ মন্দিরকে সুরক্ষিত সৌধের তালিকায় অন্তর্ভুক্তিকরণের কাজ শুরু করেছে।

দেহরাদূন পুরাতত্ত্ব সর্বেক্ষণের এক আধিকারিক মনোজ কুমার সাক্সেনা বলেন, “কেন তুঙ্গনাথ মন্দির হেলে গিয়েছে, এর কারণ খুঁজে বার করতে হবে। পাশাপাশি এটাও দেখতে হবে যে, এই ক্ষতি দ্রুত মেরামত করা যায় কি না। পুঙ্খানুপুঙ্খ ভাবে খতিয়ে দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

Advertisement

তবে এএসআই-এর আধিকারিকেরা ভূখণ্ড বসে যাওয়ার বিষয়টিও উড়িয়ে দিচ্ছেন না। একে মন্দির হেলে যাওয়ার অন্যতম কারণ বলেও মনে করছেন তাঁরা। যদি মন্দিরের ভিত্তিপ্রস্তর কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হয়, যদি সেই প্রস্তর বদলানোর প্রয়োজন হয়, তা হলে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা প্রয়োজন বলে মনে করছেন ওই আধিকারিকেরা। আপাতত একটি স্কেল বসানো হয়েছে মন্দিরের গায়ে। তা দেখে বোঝা যাবে মন্দির বসে যাচ্ছে, না কি হেলে যাচ্ছে। তুঙ্গনাথ মন্দিরের দেখাশোনা করে বদ্রি কেদার টেম্পল কমিটি (বিকেটিসি)। সাক্সেনা জানিয়েছেন, বিকেটিসি-র কাছেও এ বিষয়ে চিঠি পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন