Taiwan’s Eartquake

তাইওয়ান ভূমিকম্পে নিখোঁজ ভারতীয়দের সন্ধান মিলেছে, ‘নিরাপদে আছেন’, জানাল বিদেশ মন্ত্রক

বুধবার আচমকাই ভূমিকম্পে কেঁপে ওঠে তাইওয়ানের মধ্য এবং দক্ষিণ-পূর্বের বিস্তীর্ণ এলাকা। ইউনাইটেড স্টেটস জিয়োলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) সূত্রে জানা গিয়েছে, স্থানীয় সময় অনুযায়ী বুধবার সকাল ৮টা নাগাদ কম্পন অনুভূত হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৭:৫৪
Share:

তাইওয়ানে ভূমিকম্প। ছবি রয়টর্স।

তাইওয়ানের ভূমিকম্পে দুই ভারতীয়কে খুঁজে পাওয়া যাচ্ছিল না বলে খবর মিলেছিল। তাঁদের মধ্যে এক জন মহিলাও ছিলেন। অবশেষে তাঁদের খোঁজ মিলল। ভারতের বিদেশ মন্ত্রক জানায়, নিখোঁজ হওয়া ভারতীয়দের সঙ্গে যোগাযোগ করা গিয়েছে। তাঁরা নিরাপদেই রয়েছেন।

Advertisement

বুধবার আচমকাই ভূমিকম্পে কেঁপে ওঠে তাইওয়ানের মধ্য এবং দক্ষিণ-পূর্বের বিস্তীর্ণ এলাকা। ইউনাইটেড স্টেটস জিয়োলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) সূত্রে জানা গিয়েছে, স্থানীয় সময় অনুযায়ী বুধবার সকাল ৮টা নাগাদ কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৭.৪। প্রবল কম্পনের ফলে একাধিক বহুতল এক দিকে হেলে পড়ে। ঘটনায় কমপক্ষে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা শতাধিক। অনেকে এখনও নিখোঁজ। সেই নিখোঁজের তালিকায় ছিলেন দু’জন ভারতীয়ও।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল পরে বলেন, ‘‘প্রাথমিক ভাবে, আমরা তাইওয়ানের ভূমিকম্পে আটকে পড়া ভারতীয়দের সঙ্গে যোগাযোগ করতে পারছিলাম না। তবে এখনও আমরা তাঁদের সঙ্গে যোগাযোগ করেছি। তাঁরা নিরাপদে রয়েছেন।’’

Advertisement

তাইওয়ানের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এখনও পর্যন্ত ১৮ জন নিখোঁজ রয়েছেন। তাঁদের খোঁজ পেতে উদ্ধারকারী দল টানা তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছে। ভূমিকম্পের পরেও আরও কয়েক বার মূদু কম্পন (আফটার শক্) অনুভূত হয়। পাহাড়ি এলাকায় কম্পন হওয়ায় অনেক রাস্তা ধসে যায়। ফলে উদ্ধারকাজে দেরি হচ্ছে। ৪৫ জনের উদ্ধারকারী দল বিভিন্ন ভাবে উদ্ধারকার্য চালাচ্ছে।

তাইওয়ানের ভূমিকম্পের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির জন্য শোকপ্রকাশও করেছেন তিনি। মোদী এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে লেখেন, ‘‘তাইওয়ানের ভূমিকম্পে প্রাণহানির কারণে গভীর ভাবে দুঃখিত। মৃত পরিবারকে আমার সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন